• [contact-form][contact-field label=”Name” type=”name” required=”true” /][contact-field label=”Email” type=”email” required=”true” /][contact-field label=”Website” type=”url” /][contact-field label=”Message” type=”textarea” /][/contact-form]

    বিয়ানীবাজারের শেওলা স্থলবন্দর ও জকিগঞ্জ শুল্ক স্টেশন দিয়ে ভারত থেকে চাল আমদানির সুযোগ চায় সিলেট চেম্বার অব কমার্স। এই দুই স্টেশন দিয়ে ব্যবসায়ীদের চাল আমদানির সুযোগ করে দিতে ইতোমধ্যে চেম্বারের পক্ষ থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি দেওয়া হয়েছে।

বুধবার সিলেটে চালের বৃহৎ বাজার কালিঘাট পরিদর্শনে গিয়ে এ তথ্য জানিয়েছেন সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি খন্দকার শিপার আহমদ।

টানা বর্ষন ও ঢলে সুরমা নদী উপচে পানি ঢুকে পড়েছে সিলেট নগরীর নিম্নাঞ্চলে। নগরীর প্রধান দুই ব্যবসাকেন্দ্র কালিঘাট ও লালদিঘির পাড়ও তলিয়ে গেছে পানিতে। এতে বিপাকে পড়েছেন সিলেটের দুই প্রধান পাইকারী বাজারের ব্যবসায়ীরা।

বুধবার বন্যকবলিত কালিঘাট ও লালদিঘিরপাড় পরিদর্শনে যান সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতারা। এসময় চেম্বার সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সাম্প্রতিক বন্যায় দেশে ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে, এতে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে চাল বাজার। চালের বাজারমূল্য স্থিতিশীল রাখতে এবং চালের ঘাটতি পূরণে সিলেট চেম্বার ইতোমধ্যে পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি জানান, সিলেট চেম্বারের অনুরোধের প্রেক্ষিতে সরকার চালের আমদানী শুল্ক হ্রাস করেছেন এবং বাংলাদেশ ব্যাংক চাল আমদানীকারকদের সহজ শর্তে এলসি খোলার সুযোগ দিয়েছে। তিনি আরো বলেন, ভারত থেকে চাল আমদানীর লক্ষ্যে অতিশীঘ্রই সিলেট চেম্বারের পক্ষ থেকে একটি প্রতিনিধিদল ভারতের শিলচর ও করিমগঞ্জ সফর করবে।

পরিদর্শনকালে ব্যবসায়ীরা জানান বন্যার মধ্যেও বাজার স্থিতিশীল রয়েছে এবং কিছু নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম গত সপ্তাহ থেকে কমেছে। এছাড়াও বাজারে পর্যাপ্ত পণ্যসামগ্রী মজুদ রয়েছে এবং সম্প্রতি দাম বাড়ার কোন সম্ভাবনা নেই বলে তারা অবহিত করেন।

এসময় ব্যবসায়ীরা তাদের মালপত্র বন্যার পানিতে নষ্ট হওয়া থেকে বাঁচাতে নিকটস্থ সরকারী পাইলট স্কুলের ভিতরে রাখার ব্যবস্থা গ্রহণের জন্য চেম্বার সভাপতিকে অনুরোধ জানালে তিনি এব্যাপারে জেলা প্রশাসকের সাথে আলোচনার আশ্বাস প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক মোঃ হিজকিল গুলজার, পরিচালক ও সিলেট ব্যবসায়ী সমিতির সভাপতি জিয়াউল হক, পরিচালক মাসুদ আহমদ চৌধুরী, মোঃ সাহিদুর রহমান, আমিরুজ্জামান চৌধুরী, এহতেশামুল হক চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, হুমায়ুন আহমেদ, সিলেট ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মোঃ আরিফ মিয়া, কালিঘাট চালবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজী ফারুক আহমদ প্রমুখ।