বিদ্রোহী ১২৬ উপজেলা চেয়ারম্যানকে আগামী সেপ্টেম্বরে সাংগঠনিকভাবে বহিস্কার করছে আওয়ামী লীগ। এর ফলে দলীয় পদ-পদবি হারাবেন তারা। হারাবেন ভবিষ্যৎ নেতৃত্বে আসার সুযোগ। এসব সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে এরই মধ্যে বিদ্রোহী উপজেলা চেয়ারম্যানদের সাংগঠনিক কার্যক্রমে নিষ্ক্রিয় করা হয়েছে।

আওয়ামী লীগের কয়েকজন নীতিনির্ধারক নেতা সমকালকে জানিয়েছেন, গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর বৈঠকে বিদ্রোহী উপজেলা চেয়ারম্যানদের বিষয়ে সাংগঠনিক সিদ্ধান্ত নিতে  আলোচনা হয়। শোকের মাস আগস্টের পর সেপ্টেম্বরে নৌকা প্রতীকের বিরুদ্ধে নির্বাচনে অংশ নিয়ে বিজয়ী এই বিদ্রোহী প্রার্থীদের শোকজ করা হবে। সেইসঙ্গে তাদের দলীয় পদ-পদবিও কেড়ে নেওয়া হবে।

গতকালের বৈঠক থেকে উপজেলা নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের তালিকা তৈরির কাজ চূড়ান্ত করতে দলের চার যুগ্ম সাধারণ সম্পাদক ও আট সাংগঠনিক সম্পাদককে নির্দেশ দেওয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্ত নেতারা তালিকা তৈরির কাজ অনেকটাই গুছিয়ে এনেছেন। এ তালিকা সমকালের কাছেও রয়েছে। সমকালের জেলা প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে তালিকা মিলিয়ে দেখা হয়েছে।

বহিষ্কারের তালিকায় থাকায় সিলেট বিভাগের বিদ্রোহী ১৩ উপজেলা চেয়ারম্যানরা হচ্ছেন-

সিলেটে আওয়ামী লীগ ঘরানার স্থানীয় রাজনীতিতে শীর্ষ পদে থেকে বিদ্রোহী প্রার্থী হিসেবে উপজেলা নির্বাচনে জয় পেয়েছেন পূর্ব ইসলামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামীম আহমদ (কোম্পানীগঞ্জ) ও বিয়ানীবাজারে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল কাশেম পল্লব।

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা যুবলীগের সভাপতি মোজাম্মেল হোসেন রোকনও বিদ্রোহী প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন। তিনি সুনামগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতনের ভাই।

মৌলভীবাজারের জুড়ীতে নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি এম এ মুইদ ফারুক, হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলা যুবলীগ সভাপতি ফজলুল হক চৌধুরী সেলিম এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোতাচ্ছিরুল ইসলামও (সদর) বিজয়ী বিদ্রোহী চেয়ারম্যানের তালিকায় রয়েছেন।

এছাড়া বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সদস্য নুরুল ইসলাম, জৈন্তাপুর উপজেলা শাখার সহ সভাপতি কামাল আহমদ, যুক্তরাষ্ট্র শাখার সাংগঠনিক সম্পাদক ফারুক আহমদ (গোয়াইনঘাট), সুনামগঞ্জ জেলা শাখার কার্যনির্বাহী সদস্য মঞ্জুর আলম চৌধুরী (দিরাই), বিশ্বম্ভরপুর উপজেলা শাখার নেতা সফর উদ্দিন, মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা শাখা যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম শফি আহমদ সলমান ও বড়লেখা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক সুয়েব আহমদ।

সূত্র- দৈনিক সমকাল।