বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্ত্তজাকে বাদ দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের ২৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। একইসাথে ২০ সদস্যের টেস্ট দলও ঘোষণা করেছে বিসিবি।

সোমবার (৪ জানুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের সিরিজকে সামনে রেখে ২৪ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে অনুমেয়ভাবেই দলপতি করা হয়েছে তামিম ইকবালকে।

বাংলাদেশের ২৪ সদস্যের ওয়ানডে’র প্রাথমিক দল: নাজমুল হোসেন শান্ত, তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, সৌম্য সরকার, ইয়াসির আলী চৌধুরী, নাইম শেখ, তাসকিন আহমেদ, মোহাম্মদ আল-আমিন হোসেন, মোহাম্মদ শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন; মাহাদি হাসান এবং রুবেল হোসেন।

২০ জনের প্রাথমিক টেস্ট দল: তামিম ইকবাল,মুমিনুল হক (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, মোহাম্মদ সাইফ হাসান, আবু জায়েদ রাহি, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজু রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, নাইম হাসান এবং এবাদত হোসেন।

এদিকে উইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে দীর্ঘ প্রায় দেড় বছরেরও বেশি সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আইসিসি’র আরোপিত নিষেধাজ্ঞা কাটিয়ে গত নভেম্বরেই শ্রীলঙ্কা সিরিজে ফেরার কথা ছিল সাকিবের। কিন্তু দুই বোর্ডের বনিবনা না হওয়ায় শেষ পর্যন্ত সিরিজ বাতিল হয়ে যায়। আর সাকিবের ফেরাটা আরও বিলম্বিত হয়।

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে না পারলেও বিসিবি’র আয়োজনে পাঁচ দলের ওয়ানডে টুর্নামেন্টে ফিরেছেন সাকিব। যদিও ফাইনালে দলের হয়ে খেলতে পারেননি পারিবারিক জটিলতার কারণে। সবকিছু ঠিক থাকলে আসন্ন উইন্ডিজ সিরিজেই আবারও লাল সবুজের জার্সিতে মাঠে দেখা মিলবে সাকিব আল হাসানের। এই সিরিজে অংশগ্রহণের জন্য ইতোমধ্যেই আমেরিকা থেকে দেশে ফিরেছেন সাকিব।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়সের শর্ত ও লটারি স্থগিত, সরকারি হাইস্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ল ৭ দিন