ফ্রান্স-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্যারিসে ফ্রান্স বাংলাদেশ প্রিমিয়ার লীগ (এফবিপিএল) ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী এপ্রিল মাসে এফবিপিএল টি-১০ নামে অনুষ্ঠেয় এই টুর্নামেন্ট ফ্রান্সের ২৪টি দল অংশগ্রহণ করবে। আয়োজিত এ টুর্নামেন্টের অফিসিয়াল স্পন্সরে রয়েছে শাহ গ্রুপ ও মির্জা গ্রুপ নামের বাংলাদেশি মালিকানাধীন দু’টি প্রতিষ্ঠান।

গত শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানী প্যারিসের একটি অভিজাত হোটেলে টুর্নামেন্টের আনুষ্ঠানিক স্পন্সরশিপের চুক্তি স্বাক্ষর সম্পাদন করা হয়। চুক্তি স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে- কূটনৈতিক, রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি ক্রীড়া সম্পর্ক উন্নয়নের মাধ্যমেও ফ্রান্স-বাংলাদেশের সম্পর্ক আরও গভীর করার সুযোগ রয়েছে বলে অভিমত প্রকাশ করেন ফ্রান্স ক্রিকেট বোর্ড সভাপতি ও বাংলাদেশি ক্রীড়া সংগঠকরা।
আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্স ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট প্রভো বালান, স্পন্সর প্রতিষ্ঠান শাহ্ গ্রুপের চেয়ারম্যান সাত্তার আলী সুমন ও মির্জা গ্রুপের প্রেসিডেন্ট মির্জা মাজহারুল ইসলাম।

অনুষ্ঠানে ফ্রান্স ক্রিকেট বোর্ডের সভাপতি প্রভো বালান বলেন, বাংলাদেশি মালিকানাধীন কোম্পানি কর্তৃক জাতীয় ক্রিকেট বোর্ডের স্পন্সর হওয়া একটি ঐতিহাসিক ঘটনা। এটি আমাদের জন্য খুবই আনন্দের। এর ফলে ফ্রান্স ক্রিকেট আরও অনেক দূর এগিয়ে যাবে। এতে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে। সর্বোপরি জয় হবে বিশ্ব ক্রিকেটের।

স্পন্সর প্রতিষ্ঠান শাহ্ গ্রুপের চেয়ারম্যান সাত্তার আলী সুমন বলেন, ফ্রান্স বাংলাদেশের ৫০ বছর এর কূটনৈতিক সম্পর্কের এই মাইলফলক বাংলাদেশিদের জন্য অনেক গৌরবের। তিনি আশা করেন এই টুর্নামেন্টের মাধ্যমে ফ্রান্স বাংলাদেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হবে।

মির্জা গ্রুপের প্রেসিডেন্ট মির্জা মাজহারুল বলেন, ক্রিকেট বাংলাদেশিদের রক্তের সাথে মিশে গেছে। ফ্রান্স বাংলাদেশের ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক উদযাপনে এই ক্রিকেট টুর্নামেন্টটি ফরাসিদের কাছে বাংলাদেশিদের সংস্কৃতি তুলে ধরবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ফ্রান্স ক্রিকেট বোর্ড কর্মকর্তাদের পাশাপাশি ‘আমাদের প্যারিস’র সেক্রেটারি মশিউর রহমান, ফ্রান্স জাতীয় দলের ক্রিকেটার জুবাইদ আহমেদ, বিসিসিপি-এর প্রেসিডেন্ট আজিজুল সুমন, বেঙ্গল টাইগার্সের আরিয়ান খান, ফ্রান্স স্টার্সের আব্দুল্লাহ, ইউনাইটেড ব্রাদার্সের সোহাগ ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।