ফ্রান্সে চার ধাপে লকডাউন তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ফরাসি গণমাধ্যমে দেয়া এক বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

তবে ৩ মে লকডাউন তুলে নেয়া হলেও কারফিউ তুলে নেয়া হবে পর্যায়ক্রমে মোট ৪টি ধাপে। তিনি বলেন, আগামী ১৯ মে ফ্রান্সের রেস্টুরেন্ট, ক্যাফে, বিয়ারশপ চালু হবে। তবে তা শুধু রেস্টুরেন্টের বাইরে সামনের খোলা অংশে কাস্টমার সার্ভিস দিতে হবে। ৮ জুন পর্যন্ত এভাবেই কাস্টমার সার্ভিস চালাতে হবে রেস্টুরেন্ট মালিকদের।

এরপর তথা আগামী ৯ জুন থেকে ফ্রান্সের রেস্টুরেন্টগুলোর ভেতরে এবং বাইরে উভয় স্থানে সার্ভিস চালু করতে পারবেন। এভাবে ধাপে ধাপে ৩০ জুন লকডাউনের সম্পূর্ণ বিধিনিষেধ প্রত্যাহার করার কথা তিনি জানিয়েছেন।

১৯ মে রেস্টুরেন্টের সামনে সার্ভিস চালু হলেও মানতে হবে করোনা স্বাস্থ্যবিধি। এবং প্রতিটি টেবিলে ৬ জনের বেশি কাস্টমার বসানো যাবে না। একটি টেবিল থেকে অন্য টেবিল নির্দিষ্ট দূরত্বে বসাতে হবে।

এছাড়া ৯ জুন থেকে ফ্রান্সের ক্রীড়া বা বিনোদনের স্থানগুলো খুলে দেয়া হবে; সেক্ষেত্রে দর্শনার্থীর সংখ্যা সর্বোচ্চ ৫ হাজরের বেশি হতে পারবে না। এছাড়া ৯ জুন থেকেই ফ্রান্সের জিমনেশিয়াম, মেলা, এবং বিনোদনের স্থানগুলো চালু করে দেয়া হবে।

ফ্রান্স প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ফরাসি মিডিয়ায় সাক্ষাতকারে বলেন, সর্বক্ষেত্রে এ স্বাস্থ্যবিধির নিয়মগুলো মানতে হবে। একইসঙ্গে তিনি সকল ফরাসি নাগরিকদের দ্রুত করোনা ভ্যাকসিনের আওতায় আনার ঘোষণা দেন।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

ঐতিহ্যবাহী কসবা ইমামবাড়ি- হযরত গোলাব শাহ্ (রহ:) গড়ে তুলেন এ অঞ্চলের প্রাচীনতম জামে মসজিদ