বদরুল হক। বিয়ানীবাজার উপজেলার মাথিউরা খলাগ্রামের বাসিন্দা। জীবনের বেশিটা সময় কেটেছে মধ্যপ্রাচ্য ও যুক্তরাজ্যেভ শেষ বয়সে যুক্তরাষ্ট্রে তিতু হওয়ার চেষ্টা করেও পারেন। পরিবার নিয়ে ২০১৫ সালে দেশে ফিরে আসেন। সামাজিক কর্মকাণ্ডের সাথে যুক্তথাকার পাশাপাশি শৌখিনভাবে গড়ে তুলেছেন ফল-সবজির বাগান। পুকুরে করছেন মাছচাষ। টাকটা শাক-সবজি ফল ফসলে নিজেদের চাহিদাপুরণ করার পাশাপাশি প্রতিবেশি ও স্বজনদের মধ্যে বিলিবণ্ঠন করেন।

কয়েক বছর ধরে স্থায়ীভাবে দেশে অবস্থান করছেন।একাকিত্ব কাটাতে বন্ধু হিসেবে বেছে নিয়েছেন গাছপালাকে। নিজের বাড়ির আঙ্গিনায় অনাবাদি জমিতে তৈরী করেছেন একটি আদর্শ খামার হিসেবে। আর এখানে ফল ফসলের গাছের পরিচর্য়ায় সময় কাটে তার।

বদরুল হক বলেন, ফল ও সবজি গাছে ফসল আসলে আত্মতৃপ্তি পাই। সকাল কিংবা বিকালের অনেকটা সময় কাটে এ বাগানে। তাতে মন ও শরির দুইটাই ভাল রয়েছে। তিনি পরিত্যক্ত ও অনাবাদি জমিতে সবাইকে আবাদের আহবান জানিয়ে বলেন, নির্ভেজাল খাবারের জন্য নিজের উৎপাদিত ফল ফসলের কোন বিকল্প নেই। নিসন্দেহ থাকতে হলে নিজে বাগান করুন এতে রোগবালাই থেকে রক্ষা পাওয়া যাবে।

১০ শতকের বেশি জায়গায় গড়ে তুলা তার শৈখিন বাগানের নাম দিয়েছেন শেখ মোহাম্মদ বাগান বাড়ি। দেশ-বিদেশী বিভিন্ন প্রজাতির ফলের গাছ, শীতকালীন সবজি, আর বাহারি নানা ফুলের সমাহার বাগান জুড়ে।

মিশ্র এই বাগানে সবজির মধ্যে রয়েছে লাউ, শিম, শসা. ধনিয়া, লাল শাক, লাইশাক, মরিচ, বেগুনসহ বারমাসি বিভিন্ন সবজি।
তিন প্রজাতির কূল, পেয়ারা, কয়েক প্রজাতির আম, কাঁঠাল, আনারস, নারিকেল, ডালিম, কমলা, মাল্টা, সাতকরা, লেবু, পেঁপে, কলাসহ প্রায় ২০ ধরনের ফলের গাছ রয়েছে তার এই মিশ্র ফলবাগানে। বাগানের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেছেন ফুলের চারা। সব মিলিয়ে শৌখিন বাগানটি থেকে নিজের পরিবারে চাহিদা তো পূরণ করার পাশাপাশি পাড়া প্রতিবেশি এবং স্বজনদের মাঝে বিলিয়ে দিতে পারছেন তিনি। আর এতেই আত্মতৃপ্তি তারা।

শুধু বাগান নয় বাড়ির পাশে ১ বিঘা আয়তনের পুকুরে করেছেন বিভিন্ন জাতের মাছের চাষ। অবসর সময় কাটে পুকুরে মাছের খাবার দিতে আর এদের পরিচর্যায় করতে ভাল লাগে জানিয়ে তিনি বলেন, পুকুরের মাছে সাথে দিনের অনেকটা সময় কেটে যায়। স্ত্রী ছাড়া পরিবারের আর কেউ দেশে নেই। বর্শি দিয়ে এ পুকুরের মাছ ধরেন। নিজে আহার করেন অন্যদেরও মাছ দিয়ে তৃপ্তি পান। মুলত শখের বশে মাছ ও সবজি বাগান করেছেন।

স্বল্প পরিশরে নিজের উদ্যোগে বদরুল হক এমন মিশ্র খামার অন্যদের জন্য দৃষ্টান্ত হতে পারে। পরিবারের খাদ্য, পুষ্টি চাহিদা পূরণ এর পাশাপাশি বাড়ির পরিবেশ সুন্দর ও অবসরে সময় কাটাতে যে কেউই নিতে পারেন এমন উদ্যোগ।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

বিয়ানীবাজারে প্রবাসী বদরুল হকের সমন্বিত কৃষি খামার