নর্থ লন্ডনের ফিন্সবারী পার্ক জামে মসজিদের সম্মুখে তারাবিহের নামাজ শেষে মুসল্লিরা বেরিয়ে যাওয়ার সময় ভ্যান চাপা দিয়ে কমপক্ষে ১০ জন পথচারিকে গুরুতর জখম করা হয়েছে। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় পুলিশ একজনকে গ্রেফতার করেছে।

জানা যায়, ১৮ জুন রোববার দিবাগত রাত ১২টা ২০মিনিটের দিকে এ ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মুসল্লিরা তারাবিহের নামাজ শেষে যখন বেরিয়ে যাচ্ছেন তখন আকস্মিকভাবে একটি সাদা ভ্যান পথচারীদের উপর হামলে পড়ে। এতে গুরুত্ব আহত হয়ে কমপক্ষে ১০ মুসল্লি রাস্তায় চিৎকার করতে থাকেন। তাৎক্ষনিকভাবে অ্যাম্বুল্যান্স সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয় ।গুরুতর আহতদের হাসপাতালে ভর্তি করা হয় ।

বিবিসি এ ঘটনাকে ‘বড় দুর্ঘটনা’ বলে আখ্যায়িত করেছে। মেইল অনলাইন এ ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে। মুসলিম কাউন্সিল অব বৃটেন এক বিবৃতিতে বলেছে, ভ্যান ড্রাইভার পরিকল্পিতভাবে মুসলমানদেরকে চাপা দিয়েছে। এ ঘটনায় গোটা লন্ডনে মুসলিম কমিউনিটির মধ্যে আতংক বিরাজ করছে। বিশেষকরে মসজিদে যাতায়াতের সময় মুসলিমরা ভীতসন্ত্রস্ত রয়েছেন ।

উল্লেখ্য, গাড়ি চাপা দিয়ে মানুষ হত্যার চেষ্টার এটি তৃতীয় ঘটনা। এর আগে গত ২২ মার্চ ওয়েস্টমিনস্টারে পার্লামেন্ট ভবনের পাশে সন্ত্রাসীর গাড়ি চাপায় প্রাণ হারান ৫ পথচারি । সর্বশেষ গত ৩ জুন লন্ডন ব্রিজ ও নিকটবর্তী বারা মার্কেটে সন্ত্রাসীর গাড়িচাপা এবং এলোপাতাড়ি ছুরিকাঘাতে নিহত হন ৭ জন। আহত হন প্রায় ৪৮ জন। এই দুই ঘটনার পর মুসলমানদের উপর হামলার এ ঘটনা ঘটলো।