রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা শেষ হতে এখনও বাকি ৪ দিন। কিন্তু তার আগেই শুরু হয়ে গেছে দ্বিতীয় রাউন্ডে কে কার মুখোমুখি হচ্ছে। এখন পর্যন্ত যে হিসাব দেখা যাচ্ছে তাতে জার্মানি ও ব্রাজিল প্রথম রাউন্ডের গণ্ডি পেরোলেও তাদের একজনকে বিদায় নিতে হবে দ্বিতীয় রাউন্ড থেকেই! কারণ দ্বিতীয় রাউন্ডেই যে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে মুখোমুখি হতে পারে।

গ্রুপ ‘ই’ থেকে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তালিকায় শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে গোল ব্যবধানে পিছিয়ে থেকে একই পয়েন্ট নিয়ে তালিকায় দুইয়ে সুইজারল্যান্ড। পরের ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে জিতলেই ৭ পয়েন্ট হবে নেইমারদের। অন্য ম্যাচে সুইজারল্যান্ড কোস্টারিকার বিপক্ষে থেকে জয় পেলেও গোল ব্যবধান ব্রাজিলের থেকে বেশি হতে হবে, নয়তো পয়েন্ট টেবিলের শীর্ষেই থাকবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অন্যদিকে, গ্রুপ ‘এফ’ থেকে দুই ম্যাচে দুই জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে মেক্সিকো। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জিতলে শীর্ষে থেকে নামার সুযোগ নেই। এমনকি ড্র করলেও শীর্ষে থাকবে উত্তর আমেরিকার দেশটি। অন্যদিকে, জার্মানি শেষ ম্যাচে যদি জয় পায় তাহলে সরাসরি দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে। ড্র করলেও সুযোগ থাকবে। তবে এক্ষেত্রে তাদের পক্ষে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া সম্ভব নয়।

কিন্তু বিশ্বকাপের সূচি বলছে, গ্রুপ ‘ই’ এর চ্যাম্পিয়ন দল আর গ্রুপ ‘এফ’ রানার্স-আপ দল মুখোমুখি হবে দ্বিতীয় রাউন্ডে। তাই উপরের হিসাব যদি মিলে যায় তাহলে দ্বিতীয় রাউন্ডেই দেখা হচ্ছে ব্রাজিল-জার্মানির। ফলে সেখান থেকে বিদায় নিতে হবে যে কোনো এক দলকে।