বছর পাঁচেক পূর্বে বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের কয়েকজন তরুণের হাত ধরে ‘স্পন্দন’ নামে একটি মানবিক সংগঠনিক যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকেই এ সংগঠনটি তিলপাড়া ইউনিয়নের অস্বচ্ছল পরিবারগুলোর পাশে দাড়ানোর পাশাপাশি আর্তসামাজিক ও আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। যেন স্পন্দনের সদস্যরা চেষ্টা করছে অসহায় ও দুঃস্থদের মুখে হাসি ফোটাতে। তবে এই সংগঠনটি বিভিন্ন মানবিক কার্যক্রমের সন্তুষ্টি ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইউনিয়নবাসী। সচেতন মহল জানান, মানবিক সংগঠন ‘স্পন্দন’ তিলপাড়া ইউনিয়নকে বদলে দিতেই কাজ করে যাচ্ছে।

করোনাকালীন দুর্যোগ চলাকালেও বিভিন্ন ধরনের কর্মসূচি বাস্তবায়ন করেছে মানবিক সংগঠন স্পন্দন। গৃহবন্দি মানুষের মাঝে আহার তুলে দেয়াসহ, গৃহ নির্মাণ, দরিদ্র পরিবারের মেয়ের বিয়ে, খৎনা, শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ, পোষাক বিতরণ ও মেধাবৃত্তিসহ স্কুল-কলেজে ভর্তিতেও আর্থিকভাবে সহযোগিতা করেছে এই সংগঠনটি। এরমধ্যে সম্প্রতি এই সংগঠনটি নতুন একটি কর্মসূচি হাতে নিয়ে বাস্তবায়ন করেছেন।

সেই কর্মসূচির আওতায় ইউনিয়নের ৭টি ওয়ার্ডের সাড়ে ৩’শ অসহায় পরিবারের হাতে শীতের উপহার সামগ্রী তুলে দিয়েছে সংগঠনটি। শুক্রবার বিকাল ৩টায় দাসউরা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এক আনূষ্ঠানিকতায় এসব শীতবস্ত্র বিতরণ সম্পন্ন হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য মুহিবুর রহমানের সঞ্চালনায় এবং দাসউরা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মিসবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবক ইসলাম উদ্দিন, ব্যবসায়ী ও শিক্ষানুরাগী নজমুল ইসলাম, রমিজ উদ্দিন, খয়রুল ইসলাম, সিনিয়র সাংবাদিক আব্দুল ওয়াদুদ, ছায়াদ উদ্দিন, বিলাল উদ্দিন, সংগঠনের প্রবাসী উপদেষ্টা সুমন আহমদ, উপদেষ্টা ডা. শব্বির আহমদ সোহেল, আমিনুল হক, হাফিজ জবরুল ইসলাম জবলু,  ডা. আব্দুস সালাম মুক্তা, অপু আহমদ, আল হেলাল, বেলাল আহমদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্পন্দন একটি মানবিক ও অরাজনৈতিক সংগঠন। প্রতিষ্ঠালগ্ন থেকেই এ সংগঠনটি তিলপাড়া ইউনিয়নের অস্বচ্ছল পরিবারগুলোর পাশে দাড়ানোর পাশাপাশি আর্তমানবতার সেবা কাজ করে যাচ্ছে। স্পন্দনের সদস্যরা চেষ্টা করছে অসহায় ও দুঃস্থদের মুখে হাসি ফোটাতে। তারা চেষ্টা করছে তিলপাড়া ইউনিয়নকে বদলে দিতে। আমরা আশাবাদী তারা অবশ্যই সফল হবে। এসময় তারা সহযোগিতার হাত প্রসারিত করে স্পন্দনের পাশে দাঁড়াতে স্থানীয় বিত্তবান ও প্রবাসীদের প্রতি অনুরোধ জানান।

এসময় সংগঠনের প্রতিষ্টাতা সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন তানভির হোসেন, সাহাব উদ্দিন, সদস্য কামিল হোসেন, জান্নাতুল আলম রাহাত, তারেক আহমদ, এবিএস রাহেল, ইমরান হোসেন, তৌফিক রাব্বি ও আব্দুল্লা আল নোমান।

এদিকে, শনিবার সকাল ইউনিয়নের দেবারাই গ্রামে পৃথক অনুষ্ঠানে ইউনিয়নের অন্য দুই ওয়ার্ডেও এসব শীতবস্ত্র বিতরণ করেছেন সংগঠনের দায়িত্বশীলরা। পৃথক অনুষ্ঠানগুলোতে উপস্থিত সকলের মাঝে মাস্ক ও শিরনি বিতরণ করা হয়।