বিয়ানীবাজারেও জনপ্রিয় খেলা ক্রিকেটের প্রতি আগ্রহের কমতি নেই কিশোর-তরুণদের । আর এ খেলা আজকাল গ্রামেগঞ্জের সর্বত্র শিশু-কিশোরদের খেলতে দেখা গেলেও খেলার মাঠ, উপকরণ ও প্রশিক্ষণ ব্যবস্থা না থাকায় অনেক সম্ভবনাময়ী খেলোয়াড় থাকা সত্ত্বেও ঝড়ে পড়ছে। গ্রামগঞ্জের এমন চিত্র পরিলক্ষিত ও উপলব্ধি করে ২০১৭ সালের শুরুর দিকে বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের তরুণ ক্রিকেটার ইমরান, ফাহিম, ইমন, হাসান, আখতার ও শিপু নিজেরা এবং স্থানীয় কিশোর-তরুণদের নিয়ে একটি ক্রিকেট ক্লাব চালু করার সিদ্ধান্ত নেন। পরে তাদের এমন উদ্যোগে উচ্ছ্বসিত হয়ে আরিফুল হক নামের স্থানীয় এক ক্রিকেটার প্রতিষ্ঠা করেন ইউনিটি ক্রিকেট একাডেমি তিলপাড়া।

প্রতিষ্ঠার পর এ একাডেমি তিন বছর পার করে চার বছরে পদার্পন করেছে। ফেলে আসা দিনগুলোতে একাডেমির প্রশিক্ষনার্থীরা উপজেলাজুড়ে রেখেছে সাফল্যের স্বাক্ষর। ইতোমধ্যে এ একাডেমির প্রশিক্ষনার্থীরা উপজেলার ক্রিকেট অঙ্গনের বিভিন্ন ইভেন্টে প্রতিযোগিতামূলক পর্যায়েও সাফল্য অর্জন করেছে। এছাড়াও পঞ্চম বিয়নীবাজার উপজেলা ক্রিকেট লীগের আসরে প্রথমবারের মতো অংশগ্রহণ করলেও ষষ্ঠ আসরে সুযোগ পেয়ে একাডেমির ক্রিকেটারদের ক্রীড়া নৈপূন্যে ফাইনাল পর্যন্ত উঠে রানার্সআপ এবং লীগের চলমান (সপ্তম) আসরের ১ম বিভাগে ইতোমধ্যে তারা সেমিফাইনাল খেলার সুযোগ করে নিয়েছে। ২০-২৫ জন প্রশিক্ষণার্থী দিয়ে শুরু করা এ একাডেমিতে বর্তমানে ৮০জন প্রশিক্ষণার্থী নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করছেন।

বর্তমানে এ একাডেমির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিলপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবুর রহমান। তিনি বলেন, সকলের সার্বিক সহযোগিতা পেলে এ একাডেমি হতে বিশ্বমানের তারকা ক্রিকেটার তৈরী করা সম্ভব বলে মনে করি। তিনি একাডেমির সার্বিক কার্যক্রম এগিয়ে নিয়ে যেতে স্থানীয় বিত্তবান ও প্রবাসীদের সুদৃষ্টি কামনা করেছেন।

ইউনিটি ক্রিকেট একাডেমির প্রতিষ্ঠাতা আরিফুল হক জানান, খেলাধুলার পর্যাপ্ত সরঞ্জাম, একটা সরঞ্জাম রাখার ঘর, একটা ওয়াস রুম এবং প্রাক্টির্স করার আদর্শ জায়গা পাওয়া গেলে আমরা আরো বেশি সম্ভাবনা তৈরি করতে পারবো। তিনি বলেন, একাডেমির কর্মকর্তা, প্রবাসী ও স্থানীয় এলাকাবাসীর সহায়তায় আমরা এগিয়ে চলেছি। আমাদের কিছু ব্যর্থতাও রয়েছে যা আমরা গুরুত্ব সহকারে পর্যালোচনা করে কাটিয়ে উঠার চেষ্ঠা করছি।

এদিকে, রোববার (১ মার্চ) একাডেমির কর্মকর্তা ও সদস্যরা তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছেন। এ উপলক্ষে এদিন সন্ধ্যায় তিলপাড়া ইউনিয়ন পরিষদ মিলনায়তনে আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে একাডেমির সাহায্যার্থে এগিয়ে আসায় উদ্যোগী পৃষ্ঠপোষক ব্যবসায়ী আখতার হোসেন, যুক্তরাষ্ট্র প্রবাসী রাসেল আহমদ ও আব্দুর রহমান এবং ধারাবাহিকভাবে পারফর্মার করায় ক্রিকেটার পান্নু, হামিদ, শিপু, রাহেল, মিসবাহ ও জামিলকে সংবর্ধনা প্রদান করা হয়।

কেক কাটার মধ্য দিয়ে শুরু হওয়া এই আয়োজনকে ঘিরে স্থানীয় ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীদের মধ্যে ছিল বাড়তি কৌতুহল। আর এই কারণেই প্রতিষ্ঠাবার্ষিকী ও সংবর্ধনা অনুষ্ঠানে ক্রিকেটপ্রেমীদের ভীড় ছিল লক্ষনীয়।

একাডেমির সহ সাধারণ সম্পাদক মাহবুব হোসেন আজাদ জীসানের সঞ্চালনায় এবং তিলপাড়া ইউপি চেয়ারম্যান ও একাডেমির সভাপতি মাহবুব রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার উপজেলা ক্রিকেট লীগের সভাপতি রাজেল আহমদ ও সাধারণ সম্পাদক খন্দকার লোকমান হোসেন, একাডেমির সাধারণ সম্পাদক আমিনুল হক, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই আজাদ, সহ সাংগঠনিক আব্দুস সোবহান, তরুণ ক্রীড়া সংগঠক আখতার হোসেন, এহসানুল ইসলাম, নাজিম উদ্দিন, আল হেলাল, রাসেল আহমদ, বিলাল উদ্দিন, আনোয়ার হোসেনসহ একাডেমির কর্মকর্তা ও ক্রিকেটারবৃন্দ।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-