কাল সোমবার অনুষ্ঠিত হবে সিলেট জেলা পরিষদের নির্বাচন। এ নির্বাচনে ৮নং ওয়ার্ড বিয়ানীবাজারে সদস্য পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও পাঁচজন আলোচনা রয়েছেন। তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্যে একজন সদস্য নির্বাচিত হবেন।

জেলা পরিষদ নির্বাচনে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড নাসির উদ্দিন খান বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। এতে তাঁর নিজ উপজেলায় নির্বাচনে আমেজ মোটেই ভাটা পড়েনি। উপজেলার সর্বত্র বইছে নির্বাচনি উৎসবের হাওয়া।

ভোটের আর হাতেগোনা কয়েক ঘন্টা বাকি থাকলেও কে হচ্ছেন এই ওয়ার্ডের নির্বাচিত সদস্য, তা নিয়ে চলছে নানা আলোচনা-গুঞ্জন। বিশেষ করে প্রলোভন কিংবা ভোটারের প্রভাবিত করার বিষয়টিও আলোচিত সাধারণের মাঝে। এলাকা, গোত্র থেকে কিংবা নিজ বলয়ের প্রার্থীকে জয়ী করতে সারা রাত রাজনৈতিক নেতারা কড়া নাড়ছেন ভোটারদের দরজায়। এতে দুএক জায়গায় সফল হলেও বিফল হতে হচ্ছে বার বার।

নির্বাচনের একদিন আগে ভোটারদের ইউটার্ণ করাতে বিভিন্ন ধরনের ইস্যু, আলোচনা ও লবিং চলছে। গণ ঘন বৈঠক অনুষ্ঠিত হচ্ছে নিজস্ব গোত্র ও বলয়ের মধ্যে। তবে শেষ পর্যন্ত আঞ্চলিকা, সম্প্রদায়ের উধ্র্বে উঠে এবারের নির্বাচনে ভোটাররা যোগ্য ব্যক্তিকেই ভোট দেবেন সেটি আভাস পাওয়া গেছে।

যে কোন নির্বাচন আসলে টাকার প্রভাব থাকে। এবার জেলা পরিষদ নির্বাচনে টাকার প্রভাবের সাথে মোটর সাইকেলসহ অণ্য আরো অনেক বিষয় যুক্ত করেছেন প্রার্থী ও তার অনুসারিরা। বড় নেতার নিজস্ব লোক, কিংবা একটি অঞ্চলের প্রতিনিধি এসব প্রলোভন পাশে রেখে ভোটাররা কাকে নির্বাচিত করেন সেটাই দেখার অপেক্ষায় সাধারণ মানুষ।

৮নং ওয়ার্ড বিয়ানীবাজারের ১৪৬ জন ভোটার থাকলেও মোল্লাপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মান্নান যুক্তরাজ্যে এবং একজন ইউপি সদস্যের উপর মামলা থাকায় তিনি ভোট দিতে কেন্দ্রে নাও আসতে পারেন। ফলে ভোটার সংখ্যা কমে দাড়াবে ১৪৪।

পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি ও যুক্তরাষ্ট্র প্রবাসী খসরুল হক (উট পাখি), বঙ্গবন্ধু কিশোর মেলা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ময়েজ আহমদ শেঠ (টিফিন ক্যারিয়ার),মাথিউরা ইউনিয়নের সাবেক দুইবারের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা সিহাব উদ্দিন (অটোরিক্সা),বিয়ানীবাজার সরকারি কলেজের খণ্ডকালিন প্রভাষক উপজেলা আওয়ামী লীগের সদস্য আরবাব হোসেন খান (তালা), উপজেলা বিএনপির সিনিয়র সদস্য নজরুল হোসেন (ফ্যান প্রতীক)। ৯ সদস্য প্রার্থীর মধ্যে এ পাঁচ আলোচনা থাকলেও পিছিয়ে নেই চারখাই ইউনিয়নের সাবেক দুইবারের চেয়ারম্যান মাহমুদ আলী (হাতি প্রতীক), বিয়ানীবাজার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল কাদির (ক্রিকেট ব্যাট), সাবেক ছাত্রনেতা ফ্রান্সপ্রবাসী আলিম উদ্দিন সুমন (ঘুড়ি) ও আলী আহমদ (টিউবওয়েল)।

‌কাল ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন