আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২০ উদযাপন উপলক্ষ্যে কানাইঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে এক আলোচনা সভা মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

নবাগত নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তারিকুল ইসলামের উপস্থাপনায় এবারের দিবসটির প্রতিপাদ্য বিষয় “দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন নিশ্চিত করবে টেকসই উন্নয়ন” এর উপর আলোকপাত করে বক্তব্য দেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাও. আব্দুল্লাহ শাকির, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, কৃষি কর্মকর্তা তানভীর আহমদ সরকার, সমাজসেবা কর্মকর্তা মোঃ জিলানী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার দাস, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম শাহীন রেজা ফরাজী সহ বিভিন্ন এনজিও’র মাঠ পর্যায়ের কর্মকর্তারা।

আর্ন্তজাতিক দুর্যোগ দিবসের আলোচনা সভায় নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি বলেন, বাংলাদেশ হচ্ছে একটি প্রাকৃতিক দুর্যোগপূর্ণ দেশ। সব-সময় আমরা প্রাকৃতিক দুর্যোগকে মোকাবেলা করে বসবাস করে থাকি। প্রাকৃতিক ও মানব সৃষ্টি দুর্যোগে আমাদের অনেক সম্পদ নষ্ট ও জীবনহানির ঘটনা ঘটে থাকে। কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে দেশ অনেক সক্ষমতা অর্জন করায় যে কোন দুর্যোগের সময় আগ থেকে মানুষকে সচেতন করার কারনে সম্পদহানি ও ক্ষয়ক্ষতি কম হচ্ছে। তিনি বলেন আমরা সুশাসন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারলে প্রাকৃতিক দুর্যোগকে মোকাবেলা করে দেশকে সকল ক্ষেত্রে এগিয়ে নিতে সক্ষম হব। আলোচনা সভা শেষে সরকারি অর্থায়নে নির্মিত গৃহহীনদের মধ্যে ঘরের চাবি তোলে দেন নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-