কাতারে ফিফা বিশ্বকাপের বিদায়ের ঘণ্টা বাজতে চলেছে। আর মাত্র দুটি ম্যাচের পর পর্দা নামবে প্রায় এক মাসের এ মহাযজ্ঞের। নিজেদের তৃতীয় শিরোপা ঘরে তোলার লড়াইয়ে ১৮ ডিসেম্বর বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স মুখোমুখি হবে দুর্দান্ত ফর্মে থাকা আর্জেন্টিনার।

কে জিতবে বিশ্বকাপ, সেটি নিয়ে যেমন ভক্তদের মনে চলছে প্রবল উদ্দীপনা, ঠিক তেমনই উন্মাদনা রয়েছে কে ঝুলিতে পুরতে যাচ্ছেন গোল্ডেন বুট, গোল্ডেন বল ও গোল্ডেন গ্লাভস।

সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট, টুর্নামেন্টসেরা খেলোয়াড় পাবেন গোল্ডেন বল আর সেরা গোলরক্ষকের ঝুলিতে যাবে গোল্ডেন গ্লাভস।

গোল্ডেন বল ও গোল্ডেন গ্লাভসজয়ী কে হচ্ছেন সেটি আগে থেকে অনুমান করা না গেলেও গোল্ডেন বুটজয়ী কে হতে যাচ্ছেন সেটি আগে থেকেই অনেকটা বোঝা যায়। কেননা টুর্নামেন্টে সর্বোচ্চ গোল দিয়েছেন যিনি, এটি সেটির জন্য দেয়া পুরস্কার।

আর কারা থাকছেন এই পুরস্কারপ্রাপ্তির সংক্ষিপ্ত তালিকায়, সেটি কয়েক ম্যাচ পরই বোঝা যায়।

কাতার বিশ্বকাপের নকআউট পর্ব থেকেই গোল্ডেন বুট জয়ের দিকে এক পা দিয়ে রেখেছেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত তার গোলের সংখ্যা ৫।

এটিই চলতি বিশ্বকাপে কোনো ফুটবলারের করা সর্বোচ্চ গোল, তবে এ দাবিদার এককভাবে মেসি নন

ফরাসি তারকা কিলিয়ান এমবাপে গোল্ডেন বুটের আরেক দাবিদার। এখন পর্যন্ত তার গোলসংখ্যাও পাঁচ। ফাইনালে তার লড়াইটা হবে শিরোপা জয়ের পাশাপাশি মেসির কাছ থেকে গোল্ডেন বুট কেড়ে নেয়ারও লড়াই

এখন পর্যন্ত এ দুজন সর্বোচ্চ গোলদাতার পুরস্কারের অন্যতম দাবিদার। কী হবে যদি ফাইনালেও গোল না পান দুজনের কেউ? তখন কার হাতে উঠবে গোল্ডেন বুট?

সে ক্ষেত্রে মেসি বেশ কিছুটা এগিয়েই রয়েছে। কেননা গোলসংখ্যা যদি সমান হয় তখন হিসাব হয় অ্যাসিস্টের। আর সেখানেই এমবাপেকে পেছনে ফেলে গোল্ডেন বুট বাগিয়ে নেবেন মেসি।

এই দুই পিএসজি সতীর্থ ছাড়াও সর্বোচ্চ গোলদাতার দৌড়ে রয়েছেন আরও দুজন। দুজনই আবার দুই ফাইনালিস্ট দলের খেলোয়াড়। তারা হলেন ফ্রান্সের অলিভার জিরু ও আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজ।

চারটি করে গোল করে গোল্ডেন বুটের দৌড়ে টিকে রয়েছেন এই দুজনও।

‌ বিয়ানীবাজারে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত