অবশেষে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। এই পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ড থেকে প্রায় সোয়া লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করছে। বিয়ানীবাজারসহ সিলেট শিক্ষা বোর্ডের অধিন সকল জেলা ও উপজেলায় এক সাথে পরীক্ষা শুরু হবে।

করোনা পরিস্থিতির কারণে এ বছরের এসএসসি পরীক্ষা এমনিতেই পিছিয়ে গিয়েছিল। ১৯ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল এ পরীক্ষা। কিন্তু সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বন্যার প্রেক্ষিতে তখন স্থগিত হয়ে যায় পরীক্ষা।

এরপর নতুন করে ১৫ সেপ্টেম্বর তারিখ নির্ধারণ করা হয়।

সিলেট শিক্ষা বোর্ড থেকে জানা গেছে, এবার সিলেট বোর্ডে ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন পরীক্ষার্থী রয়েছে। তন্মধ্যে ৪৯ হাজার ৫১৭ জন ছাত্র, ৬৬ হাজার ৯৭১ জন ছাত্রী। ছাত্রদের চেয়ে ছাত্রীসংখ্যা এবার ১৭ হাজার ৪৫৪ জন বেশি।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, গেল বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার ৭০৪ জন।

বোর্ডের অধীনে ৯৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষায় বসবে।

এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ জন এবং ব্যবসা বিভাগ থেকে ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী রয়েছে।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক কবির আহমদ বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন। কেন্দ্র পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টিমও প্রস্তুত।

‌পরিবহন শ্রমিকদের কর্মবিরতির নামে সড়কে অবরোধ, অশালীন আচরণে বিব্রত যাত্রীরা’