বাংলা চলচ্চিত্র জগতে সময়ের অন্যতম সফল পরিচালক বিয়ানীবাজারের সন্তান ইফতেখার চৌধুরী এবার চলচ্চিত্র প্রযোজনার ঘোষণা দিলেন। শুধু ঘোষণাই নয়, এরমধ্যে কাস্টিং থেকে শুটিং তারিখ, সবই চূড়ান্ত করেছেন।

রোববার (১৬ আগস্ট) সন্ধ্যায় রাজধানী ঢাকার এক রেস্তোরাঁয় বসে আনুষ্ঠানিকভাবে সেই খবরটি ভাগ করে দিলেন গণমাধ্যমে। জানালেন, চলচ্চিত্রটির নাম ‘মুক্তি’। নির্মাণ করছেন নিজের প্রতিষ্ঠান সিনেবাজের ব্যানারে। আর ছবিটির প্রধান চরিত্রের জন্য চূড়ান্ত হয়েছেন নবাগতা রাজ রিপা। ‘মুক্তি’র ঘোষণা অনুষ্ঠানে ইফতেখার চৌধুরী ছাড়াও উপস্থিত ছিলেন ছবিটির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচয়িতা গুঞ্জন রহমান, সংগীত পরিচালক আহম্মেদ হুমায়ূন প্রমুখ। অনুষ্ঠানে ছবিটির একটি ডিজিটাল পোস্টার উন্মুক্ত করা হয়। যেখানে রাজ রিপার উপস্থিতি বেশ নজরকাড়া।

‘খোঁজ–দ্য সার্চ’, ‘দেহরক্ষী’, ‘অগ্নি’, ‘রাজত্ব’, ‘অ্যাকশন জেসমিন’, ‘অগ্নি-২’, ‘ওয়ানওয়ে’, ‘নীলিমা’, ‘বিজলী’র মতো সফল ছবির এই নির্মাতা প্রযোজক হিসেবেও সফল হবেন—এমনই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

ইফতেখার চৌধুরী জানান, ‘মুক্তি’ ছবিটির মাধ্যমে নতুন মুখ রাজ রিপাকে বড় পর্দায় মুক্তি দিতে চাইছেন তিনি। রিপাকে এই ছবিতে দেখা যাবে নাম ভূমিকায়। ইফতেখার বলেন, ‘মুক্তি চরিত্রটির জন্য রাজ রিপাকে আমার পারফেক্ট মনে হয়েছে। কারণ, কয়েকজনের মধ্য থেকে তাকে বাছাই করা হয়।’

ছবিটির কাহিনি সম্পর্কে পরিচালক জানান, নোয়াখালী জেলার একটি পরিচিত জনপদের এক দরিদ্র ও অতি সাধারণ পরিবারের মেয়ে মুক্তি কীভাবে সময়ের প্রয়োজনে অনন্য অসাধারণ হয়ে ওঠেন, তারই এক লোমহর্ষক চিত্রায়ণ হবে এই ছবি। এটি মূলত অ্যাকশন-থ্রিলার ধাঁচের সিনেমা। চলতি মাসের শেষ সপ্তাহে ‘মুক্তি’র আনুষ্ঠানিক মহরত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা ইফতেখার চৌধুরীর বাড়ি সিলেটের বিয়ানীবাজার পৌরসভার মোল্লাপুর গ্রামে। ‘খোঁজ দ্য সার্চ’ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে পা রেখেছিলেন ইফতেখার চৌধুরী। এরপর আরো ছবি নির্মাণ করেছেন। বিশেষ করে তার পরিচালিত ‘অগ্নি’ ছবিটি ব্যাপক জনপ্রিয়তা পায়। চলচ্চিত্র নির্মাণের আগে তিনি কিছু অ্যাকশন-থ্রিলারধর্মী টিভি নাটক এবং টেলিফিল্ম নির্মাণ করেছিলেন। ইফতেখার চৌধুরী পরিচালিত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ছবি ‘বিজলী’ ও ‘শাহেন শাহ’।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

ভিক্ষা করে সংসার চালান প্রতিবন্ধী নিজাম