ফুটবল বিশ্বে আর্জেন্টিনা আর ব্রাজিল চিরশত্রু। তারা যখন মুখোমুখি হয়, যেন আগুন আর বারুদ এক হয়ে যায়। তাদের সমর্থনে বিশ্ব ভাগ হয়ে যায় দুই ভাগে। আর্জেন্টিনার সমর্থক ব্রাজিলকে সমর্থন করছে, এমনটা খুবই বিরল। কিন্তু আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি সেই দলে নয়, নিজের দেশ নকআউটে উঠতে না পারলে কাতার বিশ্বকাপে ব্রাজিলকে সমর্থন দেবেন তিনি।

আর্জেন্টিনার মতো ব্রাজিল কোনও ধরনের বাধার মুখোমুখি হয়নি। প্রথমে সার্বিয়া, তারপর সুইজারল্যান্ডকে হারিয়ে আগেভাগে নিশ্চিত করেছে শেষ ষোলো। অন্যদিকে আর্জেন্টিনা সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপ শুরু করেছে। মেক্সিকোর বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে তারা শেষ ম্যাচ খেলতে নামছে পোল্যান্ডের বিপক্ষে। হারলেই বাদ, এমন সমীকরণে দাঁড়িয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় দোহায় পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। জিততেই হবে তাদের, আর ড্র করলে সৌদি আরব ও মেক্সিকো ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। এমন ম্যাচের আগের সংবাদ সম্মেলনে নকআউটে ওঠা ব্রাজিলকে অভিনন্দন জানালেন স্কালোনি।

আর্জেন্টিনাকে ২৮ বছরের শিরোপা খরা ঘুচিয়ে দেওয়া এই কোচ বললেন, ‘আমি একজন দক্ষিণ আমেরিকান এবং আমি খুশি যে ব্রাজিল পার করেছে। যদি আর্জেন্টিনা না পারে, আমি চাইবো একটি দক্ষিণ আফ্রিকান দল জিতুক। যে কেউ অন্য কিছু ভাবলে ভুল করবেন। ব্রাজিল সত্যিই ভালো করছে এবং আমি তাদের অভিনন্দন জানাই।’

‌বিয়ানীবাজারে সুগন্ধি জাতের চালের উৎপাদন কম!