প্রথম ওয়ানডেতে বড় ব্যবধানে জিতে সিরিজে এগিয়ে আছে বাংলাদেশ। এবার এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিজেদের পকেটে পুরতে বদ্ধপরিকর তামিম ইকবালের দল। আজ বাংলাদেশ সময় দুপুর ২টায় সিরিজ জয়ের মিশনে নামছে লাল-সবুজের দল। আজ জিতলেই তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাবে স্বাগতিকরা।

শনিবার রেকর্ড রানে দল জিতেছে, তার ওপর গতকাল ছিল বাংলাদেশের স্পিন কোচ রঙ্গনা হেরাথের জন্মদিন! তাই সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বেশ ফুরফুরে মেজাজে ছিলেন বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। তিনি বেশি খুশি আইরিশদের বিপক্ষে বোলাররা ভালো করায়, বিশেষ করে স্পিনাররা দারুণ বল করায়। আগামী বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে স্পিনারদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন লঙ্কান এ কোচ।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সাকিব, হৃদয় ও মুশফিকের দাপটে নিজেদের ওয়ানডে ইতিহাসে সেরা ৩৩৮ রান তোলে বাংলাদেশ। এরপর বোলাররা ১৫৫ রানে গুঁড়িয়ে দেন আইরিশদের। এমন ব্যাটিং উইকেটে স্পিনারদের পারফরম্যান্সে ভীষণ খুশি হেরাথ, ‘আমি খুশি এবং গর্বিত। স্পিনারদের জন্য এটাই চ্যালেঞ্জ, তাই না? সব ধরনের কন্ডিশনে আমরা কীভাবে ভালো বোলিং করব, সেটাই আমাদের চ্যালেঞ্জ হওয়া উচিত। ওরা যেভাবে মানিয়ে নিয়েছে, কন্ডিশন বুঝে বোলিং করেছে, তাতে আমি খুশি।’

ভারতে অনুষ্ঠেয় আগামী বিশ্বকাপের জন্য স্পিনারদের প্রস্তুত করার দিকেও মনোযোগী তিনি, ‘আমরা জানি না (আগামী বিশ্বকাপে) কোন ধরনের কন্ডিশন পাব। আমাদের সবকিছুর জন্যই প্রস্তুত হতে হবে। উইকেট বোলারদের সহায়তা করতে পারে, ব্যাটসম্যানদের সাহায্য করতে পারে। সব ধরনের উইকেটের জন্যই প্রস্তুত হতে হবে।’

এই প্রস্তুতির অংশ হিসেবেই আইরিশদের বিপক্ষে নাসুমকে খেলানো হচ্ছে বলেও জানান তিনি, ‘ইংল্যান্ডের বিপক্ষে গত সিরিজে তাইজুল ভালো করেছে। আমরা এখন নাসুমকে সুযোগ দিয়েছি। আগামী বিশ্বকাপের জন্যই স্কোয়াডটাকে আমরা বাড়াতে চাইছি। আমাদের অবশ্যই আগ্রাসী ক্রিকেট খেলাটা ধরে রাখতে হবে।’

এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেও খেলা হচ্ছে না মেহেদী হাসান মিরাজের। ফুটবল খেলতে গিয়ে চোখে ব্যথা পাওয়া মিরাজ এখনো পুরোপুরি সেরে উঠেননি। তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন চোখের চিকিৎসক। এজন্য দ্বিতীয় ওয়ানডে খেলা হবে না তার।

দ্বিতীয় ম্যাচে সিরিজ নিশ্চিত করতে চাওয়া বাংলাদেশ ভাঙতে চায় না উইনিং কম্বিনেশন। প্রথম ওয়ানডের একাদশ নিয়েই মাঠে নামার কথা রয়েছে তামিম ইকবালদের।

দ্বিতীয় ম্যাচের সম্ভাব্য বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির রাব্বি, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, এবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান।