২০২৩ সালে প্যাট কামিন্সের অধিনায়কত্বে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। তার নেতৃত্বেই সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয় অজিরা। এই দুই শিরোপা জেতানোয় দলকে সামনে থেকে পথ দেখিয়েছেন কামিন্স।

বছর জুড়ে এমন পারফরম্যান্সের সুবাধে ২০২৩ সালের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন কামিন্স। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২০২৩ সালে মোট ২৪টি ম্যাচ খেলে বল হাতে ৫৯ উইকেট শিকার করেছেন কামিন্স। পাশাপাশি ব্যাট হাতে করেছেন ৪২২ রান। বর্ষসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় কামিন্সের সঙ্গে ছিলেন ভারতের বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা এবং অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। বাকি তিনজনকে ছাড়িয়ে এই পুরস্কার উঠেছে অজি অধিনায়কের হাতে।

এদিকে মেয়েদের ক্রিকেটে টানা দ্বিতীয়বার বর্ষসেরা হয়েছেন ইংল্যান্ডের ন্যাট সিভার–ব্রান্ট। এ বছর ইংল্যান্ডের এই অলরাউন্ডারের সঙ্গে লড়াইয়ে ছিলেন অস্ট্রেলিয়ার অ্যাশ গার্ডনার ও বেট মুনি এবং শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু। ২০২৩ সালে ১৮টি ম্যাচ খেলে ৮৯৪ রান ও ৯ উইকেট নেন সিভার–ব্রান্ট।

তাছাড়া ওয়ানডেতে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের বিরাট কোহলি। বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন আরো তিনজন। মোহাম্মদ শামি, শুবমান গিল ও ড্যারিল মিচেলকে হারিয়েছেন কোহলি।

টেস্টের বর্ষসেরা হয়েছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। টেস্টে বর্ষসেরা হওয়ার পথে খাজা পেছনে ফেলেছেন স্বদেশী ট্রাভিস হেড, ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং ইংল্যান্ডের জো রুটকে। ২০২৩ সালে ১৩ টেস্টে ১২১০ রান করেন এই অস্ট্রেলিয়ান বাঁহাতি।