বিয়ানীবাজার নিউজ ২৪। ০৬ এপ্রিল ২০১৭।

অবশেষে বিয়ানীবাজারের শত বছরের প্রাচীন বিদ্যাপীঠ হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একই সাথে দেশের আরও তিনটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করার সিদ্ধান্ত নেয়া হয়। গতকাল বুধবার দেশের চারটি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করার সিদ্ধান্ত শিক্ষা ডট কম ওয়েব সাইটে প্রকাশ করা হয়।

ওই ওয়েব সাইটে প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসাব স্বাক্ষরিক এ সংক্রান্ত চিঠিও প্রকাশ করা হয়। এ চিঠিতে গত ৪ এপ্রিল তারিখের স্বাক্ষর রয়েছে।

শিক্ষামন্ত্রী বিয়ানীবাজার-গোলাপগঞ্জ উপজেলার সংসদ নুরুল ইসলাম নাহিদ গত চার বছরের বেশি সময় থেকে বিয়ানীবাজারের প্রাচীন এ বিদ্যাপীঠকে জাতীয়করণ করার ঘোষণা দেন। বিভিন্ন জনসভা ও কর্মী সম্মেলনে বিয়ানীবাজারে একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রয়োজনের কথা উল্লেখ করে তিনি তা বাস্তবায়নের জন্য চেষ্টা চালাচ্ছেন বলে জানান। তাঁর সে প্রচেষ্টা অবশেষে আলোর মুখ দেখলো।

পিএইচজি স্কুল জাতীয়করণের বিষয়টি গতকাল বুধবার রাত ১০টার দিকে প্রকাশ পায়। এসময় এ বিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা ফেসবুকে প্রবল উৎসাহে স্ট্যাটাস প্রদান করেন।

পিএইচজি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাসিব জীবন বলেন, এ সংক্রান্ত কোন দাপ্তরিক পত্র আমাদের কাছে আসেনি। তবে আমরা বিষয়টি শিক্ষা ডট কম ওয়েব সাইট থেকে জেনেছি।

বুধবার চারটি শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করার সিদ্ধান্ত নেয়ার পর এ প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করে শিক্ষা ডট কম ওয়েব সাইট। প্রতিষ্ঠানগুলো হচ্ছে সিলেটের বিয়ানীবাজার উপজেলার পিএইচজি মডেল উচ্চ বিদ্যালয় ও গোপালগঞ্জের এম.সি একাডেমী (মাহমুদ চৌধুরী একাডেমি)। মাদারীপুর জেলার শিবচরের শেখ ফজিলাতুন্নেছা বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম জেরার লোহাগাড়ার দক্ষিণ সাতকানিয়া গোলামবারী মডেল উচ্চ বিদ্যালয়।