২০শে আগস্ট, ২০১৯ ইং | ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

টটেনহামের জয়ে এক যুগ পর অল-ইংলিশ ফাইনাল

https://i1.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/05/totenham.jpg?resize=1200%2C630

য়োহান ক্রুইফ নিয়ে সমীকরণ মিলিয়ে রেখেছিলেন অনেকেই। এবার ‘অল-ক্রুইফ’ ফাইনাল! বার্সেলোনা-আয়াক্স আরকি। এ দুটি ক্লাবের সঙ্গে ডাচ কিংবদন্তির নাম যে ওতপ্রোতভাবে জড়িত। কিন্তু ইংলিশ ক্লাবগুলোর তা সহ্য হবে কেন! আগের রাতে অবিশ্বাস্য ‘কামব্যাক’ ঘটিয়ে বার্সাকে বিদায় করেছে লিভারপুল। আর কাল রাতে লিভারপুলের পথেই হেঁটে আরেকটি দুর্দান্ত ‘কামব্যাক’-এর উদাহরণ তৈরি করেছে টটেনহাম। এবার তাই চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হচ্ছে ‘অল ইংলিশ’।

অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিতানোয় ২ জুন (বাংলাদেশ সময়) চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলের মুখোমুখি হবে টটেনহাম। ইউরোপিয়ান কাপ ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে এর আগে একবারই অল-ইংলিশ ফাইনাল দেখা গেছে। ২০০৮ সালে ইউরোপ-সেরা হওয়ার সে ফাইনালে চেলসির মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়নস লিগ ছাড়া ইউরোপের অন্যান্য টুর্নামেন্ট হিসেব করলে এটি তৃতীয়বারের মতো অল-ইংলিশ ফাইনাল। ১৯৭২ সালে উয়েফা কাপের ফাইনালে উলভসের মুখোমুখি হয়েছিল এই টটেনহাম।

এবার অল-ইংলিশ ফাইনাল দিয়ে নিশ্চিত হয়েছে আরও কিছু বিষয়। ২০১৩ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে শিরোপা জিতেছে বায়ার্ন মিউনিখ। এরপর টানা পাঁচ মৌসুম শিরোপা জিতেছে স্প্যানিশ কোনো ক্লাব—রিয়াল মাদ্রিদ চারবার, বার্সেলোনা একবার। এবার আর স্পেনের কোনো ক্লাবের ঘরে শিরোপা উঠছে না। বরং ২০১২ সালের পর এবার শিরোপা জিতবে কোনো ইংলিশ ক্লাব। সাত বছর আগে বায়ার্ন মিউনিখকে হারিয়ে শিরোপা জিতেছিল চেলসি।

ইংলিশ ক্লাবগুলোর গর্বের একটি জায়গাও আছে। চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ইংল্যান্ড থেকে এ পর্যন্ত আটটি দল প্রতিদ্বন্দ্বিতা করেছে। আর কোনো দেশ থেকে এত বেশিসংখ্যক ক্লাব ইউরোপসেরার ফাইনাল খেলতে পারেনি।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারে শিশু ধর্ষিত : অবশেষে ধর্ষক মিনহাজ গ্রেফতার

ডটকম স্পোর্টিং ক্লাবের নতুন কমিটি গঠন ।। সভাপতি ইমরান সম্পাদক ফরহাদ

সাইকেলে ছয়শ কিলোমিটার পাড়ি দিলেন বিয়ানীবাজারের দুই সাইক্লিস্ট

বড়লেখায় নকল ঘি তৈরির কারখানা! মালিকের ১ বছরের কারাদণ্ড

সিলেটে র‍্যাবের হাতে ইয়াবাসহ বিয়ানীবাজারের এক যুবক আটক

গোলাপগঞ্জের ব্লাড ক্যান্সার আক্রান্ত আমিরুলের পাশে দাড়ালো 'প্রতিশ্রুতি'

ঘোষণাঃ

Translate »