২৬শে জুন, ২০১৯ ইং | ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

বিয়ানীবাজার সাইক্লিস্টের আয়োজন- ঐতিহ্যের ঘুড়ি উৎসবে বর্ষবরণ

https://i2.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/04/guri-utshov.jpg?resize=1200%2C630

উদ্বোধক ও প্রধান অতিথি মঞ্চ ছেড়ে শতাধিক তরুণদের সাথে ঘুড়ি উড়াতে কসরত করছেন। দীর্ঘক্ষণ চেষ্টায় উদ্বোধক উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী আরিফুর রহমান ঘুড়ি ওড়াতে পারলেও প্রধান অতিথি পৌর মেয়র আব্দুস শুকুর পারেননি। বিকালে বিয়ানীবাজার পঞ্চখণ্ড সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ঘুড়ি প্রেমী তরুণরা মেতে ওঠেন ঘুড়ি উৎসবে।

আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্য ঘুড়ি উৎসব দিয়ে বাংলা নববর্ষ বরণ করেছে বিয়ানীবাজার সাইক্লিস্ট। রবিবার বিকালে পহেলা বৈশাখে বিয়ানীবাজার সাইক্লিস্ট ঘুড়ি উৎসবের আয়োজন করে। এ উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী আরিফুর রহমান। প্রধান অতিথি ছিলেন বিয়ানীবাজার পৌরসভার মেয়র আব্দুস শুকুর।

বিয়ানীবাজার সাইক্লিস্ট প্রত্যেক জাতীয় উৎসবে ভিন্নধর্মী স্লোগান নিয়ে পুরো উপজেলায় সাইকেল রাইড করে আসছে। বাংলা নববর্ষ বরণ করতে তারা রাইড করার পাশাপাশি বাংলার চিরায়ত ঐতিহ্যের খেলাগুলো আবার তরুণ মাঝে ফিরিয়ে দিয়ে চেষ্টা করছে। তাদের এ চেষ্টার প্রয়াস থেকেই ঘুড়ি উৎসবের আয়োজন বলে জানান এ সংগঠনের এডমিন মিজান আলী। তিনি বলেন, একটি দেশের ঐতিহ্য ধারণ করতে না পারলে এ দেশ কখনো মননশীতলায় এগিয়ে যাবে না।

বিয়ানীবাজার সাইক্লিস্ট এডমিন হুমায়ুন রশিদ হানি বলেন, সমাজের অনৈতিক কর্মকান্ড রোধ করতে আমাদের চিরায়ত ঐতিহ্য তরুণদের মাঝে ছড়িয়ে দিতে হবে।

ঘুড়ি উৎসবের উদ্বোধক উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী আরিফুর রহমান বলেন, ঘুড়ি উৎসবে যোগ দিয়ে শৈশবে ফিরে গেছি। এখানে না আসলে ত্রিশ বছর পূর্বের সেই শৈশবে ফেরা হতো না। সত্যি খুব ভাল লাগছে। আমাদের সকল সামাজিক সংগঠনের উচিত দেশের ইতিহাস, ঐতিহ্য ধারণ করে তা তরুণদের মাঝে ছড়িয়ে দেয়া।

প্রধান অতিথি বিয়ানীবাজার পৌরসভার মেয়র আব্দুস শুকুর বলেন, বিয়ানীবাজারে চৈত্র মাসের প্রত্যেক রবিবার বান্নী মেলা (বারণী মেলা) বসতো। সে মেলা থেকে ছোট বেলায় আমরা ঘুড়ি ক্রয় করে বাড়ির পাশে মাঠে ওড়াতাম। আজ এখানে এসে সেই কিশোর বেলায় ফিরে গেছি। তিনি বলেন, আমাদের ঐতিহ্য ধারণ ও লালন করতে পারলে অনেক অনৈতিক ও অসামাজিক কার্যকলাপ রোধ করা সম্ভব হবে। তিনি তরুণদের দেশীয় কৃষ্টি ও ঐতিহ্য ধালন ও লালন করার আহবান জানান।

বিয়ানীবাজার সাইক্লিস্টের ঘুড়ি উৎসবের বিশেষ অতিথি ছিলেন পিএইচজি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাসিব জীবন, বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি ও বিয়ানীবাজার নিউজ২৪ সম্পাদক আহমেদ ফয়সাল, রোটারিয়ান ছালেখুল হক, সাইক্লিস্ট এডমিন মিজান আলী, আবিদ হোসেন অনিক, হুমায়ুন রশিদ হানি ও শাওন আহমদ প্রমুখ।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বড়লেখায় সৌদির রিয়ালের পরিবর্তে কাগজে মোড়ানো ভিম বার, আটক ১

কানাডা আ.লীগের প্রতিষ্ঠাতা সভাপতি সরওয়ার হোসেনের মায়ের সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ

বিয়ানীবাজার পৌরসভা পরিদর্শন করলেন সিলেটের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক

দৈনিক 'একাত্তরের কথা’র বিয়ানীবাজার প্রতিনিধি শহিদুল ইসলাম সাজু

বিয়ানীবাজারে ফুটবলার লিওনেল মেসির জন্মদিন উদযাপন

গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় টেম্পু চালক নিহত, আহত ১

ঘোষণাঃ