২২শে মে, ২০১৯ ইং | ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

গোলাপগঞ্জের ঢাকাদক্ষিণে কাকেশ্বর নদী এখন ‘চিকন ড্রেন’!

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/03/46545.jpg?resize=1200%2C630

গোলাপগঞ্জের ঢাকাদক্ষিণ একটি ঐতিহ্যবাহী পুরনো বাজার। সেই বাজারের বুক চিরে বয়ে চলা একসময়ের খরস্রোতা কাকেশ্বর নদী এখন ‘চিকন ড্রেনে’ পরিনত হয়েছে। ময়লায় ফেলে ও দখলে ভরাট হয়ে নদীটির অস্তিত্ব বিলীন হয়ে গেছে।

সিলেটের কয়েক উপজেলার পাইকারি বাণিজ্য হাট ছিল ঢাকাদক্ষিণ বাজার। মাত্র ৩০ থেকে ৪০ বছর আগেও এই বাজার জমজমাট ছিল পাইকারি হাট হিসেবে। সে সময় কাকেশ্বর নদীপথে নৌকায় মালপত্র আনা নেওয়া হতো। খরস্রোতা এ নদীটি ঢাকাদক্ষিণ বাজার থেকে পূর্বদিকে প্রবাহিত হয়ে কুশিয়ারা নদীতে সংযুক্ত ছিল। নদীর পশ্চিমমুখি অংশ বাজারের ভেতর দিয়ে দত্তরাইল, খর্দ্দাপাড়া, নিজ ঢাকাদক্ষিণ হয়ে দেওরভাগা নদীতে সংযুক্ত হয়েছিল।

বর্তমানে ঢাকাদক্ষিণ বাজারে কাকেশ্বর নদী দখল করে গড়ে তোলা হয়েছে একাধিক অবৈধ স্থাপনা। কোথাও কোথাও ময়লা আবর্জনা ফেলে ধীরে ধীরে দখলদাররা ভরাট করে নদীর উপর বাড়ি-ঘর তৈরী করছে। এতে করে নদীটি সংকুচিত হয়ে চিকন ড্রেনে পরিনত হয়ে আছে।

স্থানীয়দের অভিযোগ দখলদারদের কারণে নদীটির অস্তিত্ব বিলীন। এতে বর্ষাকালে পানি জমে অনেক ব্যবসা প্রতিষ্ঠানের বসত ঘরের ভিতরে পানি ঢুকে যায়। ব্যবসায়ীদের অনেক ক্ষয়ক্ষতি হয়। নদী দখল মুক্ত ও খনন করলে ঢাকাদক্ষিণ বাজারের জলাবদ্ধতা সমস্যা দূর হবে।

ঢাকাদক্ষিণ বাজার বণিক সমিতির সভাপতি জামাল উদ্দিন জানান, ময়লা, আবর্জনা ফেলা ও অবৈধভাবে দখলে নদী ভরাট হয়ে গেছে। নদী খনন ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করলে এটিকে জীবিত করা সম্ভব। এজন্য তিনি সংশিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

কাকেশ্বরী নদীর উপর অবৈধ স্থাপনা উচ্ছেদ, নদী খনন, ফুটপাত দখল মুক্ত করতে সম্প্রতি ঢাকাদক্ষিণ বাজার বনিক সমিতি, ঢাকাদক্ষিণ মসজিদ কমিটি, ঢাকাদক্ষিণ ইউনিয়ন পরিষদ সহ এলাকাবাসী বৈঠক করেছেন। তারা এ ব্যাপারে প্রশাসনের সহযোগীতা কামনা করেন।

এ বিষয়ে গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান জানান, কাকেশ্বর নদীটির খোঁজখবর নিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও খননের ব্যবস্থা গ্রহণ করা হবে।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

নালবহর ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউকে'র উদ্যোগে অস্বচ্ছল পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরণ

গোলাপগঞ্জে ভেজাল বিরোধী অভিযানে দুই প্রতিষ্ঠানকে জরিমানা

বিয়ানীবাজারে ছাত্র জমিয়তের প্রবাসী সংবর্ধনা ও ইফতার মাহফিল কাল

নালবহরে ক্বিরাত ও হামদ-নাত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব সম্পন্ন

সাবেক ক্রিকেটারদের বিশ্বকাপ পর্যালোচনা- সেমিফাইনালের চার দলে নেই বাংলাদেশ!

কোপায় মেসির সঙ্গী আগুয়েরো-দিবালা, নেই ইকার্দি

ঘোষণাঃ