২১শে মার্চ, ২০১৯ ইং | ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

বিয়ানীবাজারে গাছে গাছে ছেঁয়ে গেছে আমের মুকুল, ছড়াচ্ছে ঘ্রাণ

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/02/mukul.jpg?resize=1200%2C630

‘আয় ছেলেরা, আয় মেয়েরা, ফুল তুলিতে যাই/ফুলের মালা গলায় দিয়ে, মামার বাড়ে যাই/ঝড়ের দিনে মামার দেশে,আম কুড়াতে সুখ। পাকা জামের মধুর রসে, রঙিন করি মুখ’ -পল্লীকবি জসীম উদ্দিনের ‘মামার বাড়ি’ কবিতার পংক্তিগুলো বাস্তব রূপ পেতে বাকি রয়েছে আর কয়েকদিন। বিয়ানীবাজারের প্রতিটি পাড়া-মহল্লায় তবে সুখের ঘ্রাণ বইতে শুরু করেছে। গাছে গাছে ফুটছে আমের মুকুল। চারদিকে ছড়িয়ে পড়ছে এই মুকুলের পাগল করা ঘ্রাণ। বাতাসে মিশে সৃষ্টি করছে মৌ মৌ গন্ধ। যে গন্ধ মানুষের মন ও প্রাণকে বিমোহিত করে। পাশাপাশি মধুমাসের আগমনী বার্তা শোনাচ্ছে আমের মুকুল।

বিয়ানীবাজার উপজেলার প্রতিটি এলাকায় ছেঁয়ে গেছে আমের মুকুল। বিভিন্ন এলাকা ঘুরে চোখে পড়ে চারদিকে আমের মুকুল আর আমের মুকুল। শীতের মৌসুম শেষে বসস্তের শুরুতে আম গাছের দিকে তাকালে বুঝা যায় আমের মৌসুম এসে গেছে। উপজেলার প্রতিটি বাড়িতে আমের মুকুল দেখা যাচ্ছে। এবার উপজেলায় অন্য বারের তুলনায় আমের মুকুল অনেক বেশি দেখা যাচ্ছে। বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হয়ে যদি সঠিক সময় বৃষ্টি হয় তাহলে সব কয়টি গাছে আমের বৈল আসতে পারে। আমের ফলন ও হতে পারে ভালো। উপজেলায় তেমন কোন জায়গায় আম চাষ চোখে পড়েনি।

তবে যে সব গাছে আমের মুকুল এসেছে এগুলো সঠিক ভাবে পরির্চযা করলে অন্তত এলাকার মানুষের কিছুটা চাহিদা পুরণ করবে। উপজেলায় কৃষি খাতে মোটামুটি চাষাবাদ থাকলেও আম, কাঁঠাল এসবের ক্ষেত্রে তেমনটা নেই। রাস্তা ঘাটে পুকুর পাড়ে ঘরের চালে যে দিকে থাকায় চোখে পড়ে আমের মুকুল আর আমের মুকুল।

ছবি- সাংবাদিক মাসুম আহমেদ।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

প্রতিদ্বন্দ্বি খছরুল হক’র বাড়িতে ভাইস চেয়ারম্যান জামাল

গোলাপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ৪ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

বিলপার প্রিমিয়ার লিগের ৫ম আসরের ফাইনাল আগামীকাল বৃহস্পতিবার

বিয়ানীবাজার-বহরগ্রাম সড়কে বৈদ্যুতিক খুঁটি, ঝুঁকি নিয়ে চলাচল করছেন স্থানীয়রা

বিয়ানীবাজারের কুশিয়ারা নদীতে জেলেদের জালে বিশাল বাঘ আইড়

বড়লেখায় ভাইস চেয়ারম্যান পদে ১৭৫ ভোটে জয়ী তাজ

ঘোষণাঃ