২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং | ১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

একুশে গ্রন্থমেলায় বিয়ানীবাজারের শাকুর মজিদের আত্মজৈবনিক বই ‘বুয়েটকাল’

https://i1.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/02/shakor-majid-new.jpg?resize=1200%2C630

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হয়েছে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ও স্থপতি নাট্যকার, স্থপতি, ভ্রমন সাহিত্যিক বিয়ানীবাজারের শাকুর মজিদের আত্মজৈবনিক বই ‘বুয়েটকাল’। কথা প্রকাশ থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী মাসুম রহমান।

এ বইয়ের বিষয়ে শাকুর মজিদ জানান, আত্মজৈবনিক এই বইটি আমার আগের ‘ক্লাস সেভেন ১৯৭৮’ ও ‘ক্যাডেটের ডায়েরি’র সিক্যুয়াল। ১৯৮৬ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া নানা ঘটনার বর্ণনার পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অবস্থার বিবরণ লিখেছি। সেই সময়ে রাজধানীতে অভিবাসিত হয়ে নাগরিক পরিবেশে অভিযোজিত হওয়ার কাহিনী শোনাতে শোনাতে আমি আসলে একটা কালকে ধরে তুলেছি এ বইয়ে।

১৬০ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২৫০ টাকা। ‘বুয়েটকাল’ পাওয়া যাবে মেলায় ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে কথা প্রকাশের প্যাভিলিয়নে।

উল্লেখ্য, ১৯৬৫ সালের ২২ নভেম্বর বিয়ানীবাজার উপজেলার মাথিউরা দোয়াখাঁ গ্রামে শাকুর মজিদ জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আব্দুল মজিদ ও মাতার নাম ফরিদা খাতুন। তিন ভাই ও দু’বোনের মধ্যে শাকুর মজিদ সবার বড়। কর্মজীবনে শাকুর মজিদ পেশায় স্থপতি হলেও লেখক-নাট্যকার-আলোকচিত্রী-চলচ্চিত্র নির্মাতার খেতাব তাঁর ঝুঁলিতে রয়েছে। অসংখ্যগুণের অধিকারী শাকুর মজিদ ভ্রমণ সাহিত্যে বিশেষ অবদান রাখায় এবার বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারে বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ নেতৃবৃন্দের সাথে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী শামীম'র মতবিনিময়

সিলেটে মুখোমুখি অবস্থানে মেয়র-কাউন্সিলর!

বিয়ানীবাজারের দক্ষিণ মুড়িয়া উচ্চ বিদ্যালয়ে অগ্নিকান্ড- ঘটনাস্থলে ফায়ার সার্ভিস

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সমকাল সুহৃদ সমাবেশ বিয়ানীবাজার'র পুষ্পশ্রদ্ধা অর্পন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিলেট জেলা বঙ্গবন্ধু গবেষণা ও স্মৃতি ছাত্র পরিষদের শ্রদ্ধাঞ্জলি

শাহনাজ ঝড়ে এ্যারাইভাল্সের বিশাল সংগ্রহ

ঘোষণাঃ