২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং | ১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

একুশে গ্রন্থমেলায় ঈস্পিতা অবনী চৌধুরী’র কাব্যগ্রন্থ ‘গোধূলি রঙের ভোর’

https://i1.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/02/isphita.jpg?resize=1200%2C630

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হয়েছে সিলেটের কবি ও সঙ্গীতশিল্পী ঈস্পিতা অবনী চৌধুরীর কাব্যগ্রন্থ ‘গোধূলি রঙের ভোর’। ভাষা সংগ্রামী তফজ্জল হোসেন ও জার্নিম্যান বুকস- এর একটি উদ্যোগে ঈস্পিতার প্রথম কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থটি বাংলা একাডেমি ঢাকার একুশে গ্রন্থমেলার জার্নিম্যান প্যাভিলিয়নে পাওয়া যাবে।

১লা মে, ১৯৯৩ সালে সিলেটে জন্ম নেয়া কবি ও সঙ্গীতশিল্পী হিসেবে যুগপৎ সুপরিচিত ঈস্পিতা অবনী চৌধুরী। বাবা হিমাদ্রী শেখর চৌধুরী ও মা নবনীতা চৌধুরী। পৈতৃক নিবাস সুনামগঞ্জ আর মাতুলালয় নেত্রকোনায়। হাওড় বিলের প্রভাব ও একাকী অন্ধকার ভালোবাসা এই মানুষটির আবেগের গভীরতা শৈশব থেকেই টেনে রেখেছে সৃষ্টিশীলতার বৃত্তে। মুগ্ধতার চন্দ্রালোকে তার সুর আর শব্দবুননের সৃষ্টি তাই শুরু থেকেই আপন পরিধিতে সমাদৃত। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিই তার সীমান্ত নয়। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইন্ডিয়ান ক্লাসিক্যাল মিউজিকে স্নাতকোত্তরেও শিক্ষানবিস। ঈস্পিতা শুধু মঞ্চেই নয়, আকাশ৮ টিভিতে গান করেছেন। কলকাতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে কণ্ঠও দিয়েছেন।

শৈশব থেকে সৃষ্টিশীলতায় সম্পৃক্ত ঈস্পিতা একই সঙ্গে চালিয়ে যাচ্ছেন গল্প কবিতা লেখালেখি আর গান। সিলেটভিত্তিক পত্র-পত্রিকা ও অনলাইন সাময়িকীর পাশাপাশি জাতীয় দৈনিকেও ছাপা হয়েছে তার লেখা। কবিতায় এপার ওপার সংকলনে কবিতা প্রকাশের পাশাপাশি চলছে গ্রন্থ প্রকাশের প্রস্তুতিও। বাবার আদর্শে গড়ে ওঠা ঈস্পিতা অবনী চৌধুরীর শখ মুভি দেখা ও সৃষ্টিশীলতায় ডুবে থাকা। লেখা আর গান দুটোই তার সেই অপার আনন্দের আধার যা মুগ্ধ অবগাহনে ধ্যানস্থ হবার প্রগাঢ় গভীরতা ধারণ করে। প্রতিশ্রুতিশীল এ মানুষটি আরো অনেক দ্যুতি ছড়াবার মেধা ও শক্তিমত্তায় বলীয়ান। অগুন্তি গুণমুগ্ধ পাঠক-শ্রোতার অনেক কিছু পাওয়ার আছে তার কাছ থেকে।

ঈস্পিতা অবনী চৌধুরী বলেন, আমার সৃষ্টিশীল আপনার প্রথম সন্তান হচ্ছে ‘গোধূলি রঙের ভোর’। ভালোমন্দ যাই হোক এর অনুভূতি অন্যরকম। সেই অনুভূতির আনন্দ ভাগাভাগি করে নেয়াতেই লুকোনো তা বহুগুণে বাড়বার হাতছানি। উদ্যোগের হোতা প্রিয় ফেসবুক গ্রুপ ‘পোস্টবক্স’ সুযোগ করে দিলো ঘটনাটা ঘটবার। শীর্ষস্থানীয় প্রকাশক ‘জার্নিম্যান’র ব্যানারে বিশেষ প্রজেক্টের আওতায় প্রকাশ পাচ্ছে আমার প্রথম বই। এই দুই কর্তৃপক্ষকে আমার আন্তরিক ভালোবাসা ও কৃতজ্ঞতা। আমি জানি এই আনন্দ আমার সকল বন্ধু, নিকটজন ও সুহৃদ শুভানুধ্যায়ীদের মাঝে ভাগ করে নেয়াতেই তা বেড়ে ওঠবে আপন পরিধি ও সামর্থ্যের অপার হয়ে।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিলেট জেলা বঙ্গবন্ধু গবেষণা ও স্মৃতি ছাত্র পরিষদের শ্রদ্ধাঞ্জলি

শাহনাজ ঝড়ে এ্যারাইভাল্সের বিশাল সংগ্রহ

শহীদ দিবসে বিয়ানীবাজারের ইউনাইটেড যুব উন্নয়ন সংস্থা, আঙ্গারজুর’র স্কুল ড্রেস বিতরণ

গোলাপগঞ্জে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ

আব্দুল্লাহপুর প্রাথমিক বিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

বড়লেখায় দিনব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উৎসাহিকরণ ক্যাম্পেইন অনুষ্ঠিত

ঘোষণাঃ