২৩শে মার্চ, ২০১৯ ইং | ৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

সংসদে সংরক্ষিত নারী আসন- সিলেটে ৪ সাবেককে টেক্কা দিতে মরিয়া নতুনরা

https://i2.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/01/nari-can.jpg?resize=1200%2C630

দশম জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ আসনে বিজয়ী হয়েছিলেন সৈয়দ মহসিন আলী। এরপর আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারে সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্বও পেয়েছিলেন তিনি। ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করলে উপ-নির্বাচনে বিজয়ী হন তার স্ত্রী সায়রা মহসিন। একাদশ সংসদ নির্বাচনে সায়রা মহসিন এই আসনে দলীয় মনোনয়ন চেয়ে ব্যর্থ হন। এবারে তিনি মৌলভীবাজার-সুনামগঞ্জ জেলা নিয়ে গঠিত সংরক্ষিত আসনের এমপি হিসেবে সংসদে যাওয়ার স্বপ্ন দেখছেন।

দশম সংসদে মৌলভীবাজার-সুনামগঞ্জ সংরক্ষিত এ আসনের এমপি ছিলেন সুনামগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শামসুন্নাহার বেগম শাহানা রব্বানী। এই আসনের সাবেক এমপি ও মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সহসভাপতি হুসনে আরা ওয়াহিদও ফের সংসদে যেতে চান। অন্যদিকে সিলেট-হবিগঞ্জ জেলা নিয়ে গঠিত বিভাগের অপর সংরক্ষিত আসনে দশম সংসদে এমপি ছিলেন আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী। একাদশ সংসদ নির্বাচনে তিনি হবিগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে পাননি। এই চার সাবেক এমপি যখন নতুন করে সংসদে যাওয়ার চেষ্টা করছেন তখন সিলেট বিভাগের চার জেলার একডজন নতুন প্রার্থী দুটি সংরক্ষিত আসনের এমপি হতে মরিয়া। তাদের প্রায় সবাই দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয়। আবার কারও স্বামী বা বাবা-মা স্থানীয় আওয়ামী লীগের বড় নেতা। সংরক্ষিত আসনে এমপি হতে আগ্রহীদের অধিকাংশই কেন্দ্রীয় নেতাদের সঙ্গে লবিং করছেন। এবারে নতুনদের বেশি সুযোগ দেওয়ার সম্ভাবনার কথা আলোচনায় থাকায় আগ্রহীদের স্বজনরাও তৎপর রয়েছেন।

পাঁচ বছর আগে হবিগঞ্জ থেকে এমপি হওয়ায় এবারে সিলেট জেলার কেউ সুযোগ পাবেন বলে মনে করছেন আগ্রহীরা। এক্ষেত্রে আলোচনায় আছেন সিলেট জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক নাজনীন হোসেন, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রুবি ফাতেমা ইসলাম, মহানগরের সাধারণ সম্পাদক আসমা কামরান এবং সিলেট সিটি করপোরেশনের সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর অ্যাডভোকেট সালমা সুলতানা। এছাড়া হবিগঞ্জ থেকে স্বেচ্ছাসেবক লীগের শিশু ও পরিবার কল্যাণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজা বেগম সাঈদাও আগ্রহী।

সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত ইফতেখার হোসেন শামীমের স্ত্রী নাজনীন হোসেনও আছেন এ তালিকায়। ২০১২ সালে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় শামীমের মৃত্যুর পর আওয়ামী লীগের রাজনীতিতে আরও সক্রিয় হন নাজনীন। রুবি ফাতেমা ইসলামের পরিবারের প্রায় সবাই আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয়। আসমা কামরান আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও সিলেট মহানগরের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরানের স্ত্রী। এছাড়া সালমা সুলতানার মা সৈয়দা জেবুন্নেছা হক নবম সংসদে সংরক্ষিত আসনের এমপি ছিলেন।

এ প্রসঙ্গে আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বলেন, ‘হবিগঞ্জ-১ আসনে দলীয় মনোনয়ন চেয়েছিলাম। নির্বাচনের জন্য মাঠও প্রস্তুত ছিল। শেষ পর্যন্ত তা হয়নি। নেত্রী (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) বিশাল এক পরিবারের অভিভাবক। তাকে সবার কথাই ভাবতে হয়। তিনি এক সময় আমাকে দায়িত্ব দিয়েছিলেন। এবারে কী করবেন জানি না। তবে তার প্রতি আস্থা আছে, ভরসা আছে। তিনি যা ভালো, তাই করবেন।’

সিলেট জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক নাজনীন হোসেন বলেন, ‘আশা করছি প্রধানমন্ত্রী মূল্যায়ন করবেন।’

সিলেট বিভাগের অপর সংরক্ষিত আসন মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলা নিয়ে গঠিত। এই আসনে সম্ভাব্য নারী এমপি হিসেবে আলোচনায় আছেন কৃষক লীগের কেন্দ্রীয় মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামীমা শাহরিয়ারের নাম। তিনি সদ্যসমাপ্ত নির্বাচনে সুনামগঞ্জ-১ আসনে দলীয় মনোনয়ন চেয়েছিলেন। তবে সংরক্ষিত আসনের ব্যাপারে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। সুনামগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুসনা হুদা অবশ্য নিজে আগ্রহী। তিনি জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি নুরুল হুদা মুকুটের স্ত্রী।

সুনামগঞ্জের বদলে এবারে মৌলভীবাজার থেকে কেউ সংরক্ষিত আসনের এমপি হবেন বলে অনেকে মনে করছেন। এ অবস্থায় জোর চেষ্টা চালাচ্ছেন মৌলভীবাজার জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দা জহুরা আলাউদ্দিন। তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময়ে ছাত্রলীগের রাজনীতি করেছি। আওয়ামী লীগের সুখে-দুঃখে ছিলাম, আছি। আশা করি এসবের মূল্যায়ন পাব।’

এ ছাড়া আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ও পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক সৈয়দ বজলুল করিমের মেয়ে সৈয়দা সীমা করিমের নাম আলোচনায় রয়েছে।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

এবি মিডিয়া গ্রুপের এমডি ফখরুল ইসলাম দেলোয়ারের ফুফু’র ইন্তেকাল ।। বিভিন্ন মহলের শোক

অবশেষে পুলিশের খাঁচায় গোলাপগঞ্জের ডাকাত সর্দার হাত কাটা হাসমত

বিয়ানীবাজার সরকারি কলেজের সোনালী উপজেলার শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত

গোলাপগঞ্জে যুবকের গলাকাটা বস্তাবন্দি লাশ উদ্ধার

নিউজিল্যান্ডে ভাইয়ের পাশেই চিরনিদ্রায় শায়িত গোলাপগঞ্জের পারভীন

সিলেটে বাউল সংগঠনের বৈশাখী উৎসবের প্রস্তুতি সভা

ঘোষণাঃ