২০শে জানুয়ারি, ২০১৯ ইং | ৮ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

বিয়ানীবাজারের সন্তান পলি যুক্তরাজ্যে এমবিই খেতাবে ভূষিত

https://i1.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/01/poli-islam.jpg?resize=1200%2C630

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক বিয়ানীবাজারের কৃতিসন্তান মোনোজাহা পলি ইসলাম যুক্তরাজ্যে মেম্বার অব দ্যা মোস্ট এক্সেলেন্ট অর্ডার অব দ্যা ব্রিটিশ অ্যাম্পায়ার (এমবিই) খেতাবে ভূষিত হয়েছেন। জনহিতকর কাজের মাধ্যমে সমাজের ইতিবাচক পরিবর্তনে অবদান রাখার জন্য তাঁকে এই খেতাব দেয়া হবে। যুক্তরাজ্যের ‘অ্যানুয়াল নিউ ইয়ার্স অনার্স লিস্টে’ নাম এসেছে মোনোজাহা পলি ইসলামের। শনিবার (২৯ ডিসেম্বর) প্রকাশিত ২০১৯ সালের তালিকায় তাকে ‘মেম্বার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ (এমবিই) খেতাব প্রদানের কথা উল্লেখ করা হয়েছে।

জানা যায়, বাংলাদেশ ও যুক্তরাজ্যে প্রশংসনীয় অবদান রাখায় তিনি এ সম্মানের জন্য মনোনীত হন। পলি বেডফোর্ডশায়ারভিত্তিক ‘ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব ওম্যান এন্টারপ্রেনার্সের’ সাধারণ সম্পাদক। তিনি একই সঙ্গে জারাহ নামের পোশাক বিক্রেতা প্রতিষ্ঠানের মালিক। প্রতিষ্ঠানটি ‘ইসলামসম্মত আধুনিক পোশাক’ বিক্রি করে। স্বেচ্ছাসেবামূলক কর্মকাণ্ডে জড়িত পলি ইসলাম ‘বাংলাদেশ ফিমেল অ্যাকাডেমির’ ট্রাস্টি এবং ‘সেন্ট্রাল লন্ডন ইয়ুথ ডেভেলপমেন্টের’ প্রতিষ্ঠাতা সদস্য।

পলি বর্তমানে যুক্তরাজ্যের লুটনে বসবাস করেন। তিনি বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র সদস্য ও বিয়ানীবাজার পৌরশহরের নিদনপুর গ্রামের  মনোজ্জির আলী’র কন্যা এবং গোলাপগঞ্জ উপজেলার বাদেপাশা ইউনিয়নের আমকুনা গ্রামের ব্যারিস্টার মঈনুল ইসলাম আহাদ’র সহধর্মিণী।

এছাড়াও বাংলাদেশে শিক্ষা বিস্তারে অবদান রাখার জন্য ‘আজাদ চৌধুরী অ্যাকাডেমি অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্টের’ প্রতিষ্ঠাতা সিলেটের আবুল কালাম আজাদকেও ‘মেম্বার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ (এমবিই) খেতাব প্রদান করা হয়েছে। তিনি সিলেটভিত্তিক কার্যক্রম পরিচালনা করেন। স্বাধীন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে সেখানকার অনেক গ্রামে শিক্ষার বিস্তারে অবদান রেখেছেন আজাদ।

বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ‘অসাধারণ ব্যক্তিদের’ সাফল্যকে স্বীকৃতি দিতে প্রতি বছর ‘অ্যানুয়াল নিউ ইয়ার্স অনার্স লিস্ট’ প্রকাশ করে যুক্তরাজ্য। ২০১৯ সালের তালিকায় যাদের নাম এসেছে তাদের মধ্যে রয়েছেন রেকর্ড গড়া অবসরপ্রাপ্ত ক্রিকেটার অ্যালিস্টার কুক। তাকে নাইটহুড দিয়ে সম্মানিত করা হয়েছে। নাইটহুড পেয়েছেন পুরষ্কার বিজয়ী লেখক ফিলিপ পুলম্যানও। এ বছর রাশিয়াতে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপে দলকে সেমিফাইনাল পর্যন্ত নিয়ে যাওয়ার সাফাল্য দেখানোয় ইংল্যান্ডের জাতীয় ফুটবল টিমের ম্যানেজার গারেথ সাউথগেটকে দেওয়া হয়েছে ‘অফিসার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ (ওবিই)।

এ বছর মোট এক হাজার ১৪৮ জনকে তাদের সাফল্যের জন্য সম্মানিত করা হয়েছে। এদের মধ্যে ৭০ শতাংশই এমন ব্যক্তি যারা তাদের নিজ নিজ সম্প্রদায়ের উন্নয়নে ‘অসাধারণ ভূমিকা’ রেখেছেন। এদের কেউ কেউ স্বেচ্ছাসেবামূলক কাজের জন্য কেউ বা চাকরিরত থাকা অবস্থায় প্রশংসনীয় ভূমিকা রাখার জন্য স্বীকৃতি পেয়েছেন। এদের ৪৭ শতাংশ নারী এবং ১২ শতাংশ যুক্তরাজ্যের ‘ব্ল্যাক, এশিয়ান অ্যান্ড মাইনরিটি এথনিক’ (বিএএমই) নামে পরিচিত সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য।

২০১৭ সালের বড় বড় জঙ্গি হামলার ঘটনা তদন্ত করা ও জঙ্গি দমনে ভূমিকা রাখা ব্যক্তিদের ৪৭ জন স্বীকৃতি পেয়েছেন। পুলিশ সদস্যদের মধ্যে যারা ইতোমধ্যে ‘কুইন্স পুলিশ মেডেল’ পেয়েছেন তাদের মধ্যে বাছাই করে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের এই স্বীকৃতির জন্য মনোনীত করা হয়েছে।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

এবি মিডিয়া গ্রুপের সিইও-বিয়ানীবাজার নিউজ২৪’র প্রকাশক রিজু মোহাম্মদ কাল দেশে আসছেন

ভূমিমন্ত্রীর একান্ত সচিব হলেন গোলাপগঞ্জের সন্তান হাফিজুর রহমান

বিয়ানীবাজারে লাউঝারী সমাজ কল্যাণ কেন্দ্র'র উদ্যোগে প্রবাসী সংবর্ধনা ও বর্ষপূর্তি অনুষ্ঠান সম্পন্ন

বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতি ফ্রান্স'র উদ্যোগে আলিম ও হান্নানকে আর্থিক অনুদান প্রদান

সিলেটে আলোচনায় তিন চৌধুরী।। সুবিধাবাদীরা মুহিত ছেড়ে মোমেনের পাশে

অবশেষে বিমানবন্দরে বিদায় বেলা সকলকেই কাছে পেলেন মুহিত!

ঘোষণাঃ