২০শে জানুয়ারি, ২০১৯ ইং | ৮ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

গোলাপগঞ্জে বাঁধ না থাকায় প্রতি বছর ডুবে যায় ফসল

https://i2.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/01/badh.jpg?resize=1200%2C630

গোলাপগঞ্জ উপজেলাজুড়ে বিস্তৃত ছোট-বড় নদী, খাল-বিল, ডোবা-নালাসহ বিচিত্র আকৃতির গভীর-অগভীর জলাশয়ের সমন্বয়ে গঠিত নিম্নাঞ্চল হাওর জনপদ নামে পরিচিত। উপজেলার বাঘা ইউনিয়নের বাঘা হাওর এবং বাদেপাশা, শরীফগঞ্জ ইউনিয়নের হাকালুকি হাওর তার মধ্যে উল্লেখযোগ্য। এসব হাওরে এক ফসলি জমিতে বোরো ধান চাষ করে বেড়িবাঁধের কারণে কৃষকদের প্রতিবছর হতাশায় থাকতে হয়। প্রায় প্রতিবছরই বানের জলে ফসল ভেসে যায় বা আগাম বর্ষণে তলিয়ে যায়। অর্ধলক্ষাধিক মানুষের স্বপ্ন হয়ে যায় ধূলিসাৎ।

আগাম বর্ষা কিংবা উজান থেকে আসা পাহাড়ি ঢলে হাওরের কয়েক হাজার হেক্টর জমির কাঁচা বা আধাপাকা বোরো ধান তলিয়ে যাওয়া এখন প্রায় নিত্য বছরের বিষয়ে পরিণত হয়েছে। সর্বশেষ ২০১৭ সালের আগাম বর্ষা আর পাহাড়ি ঢলে বাঘা ও হাকালুকি হাওরের প্রায় ৭৫ শতাংশ ফসল পানিতে তলিয়ে যায়। বানভাসি মানুষ বাধ্য হয় নামমাত্র মূল্যে তাদের ফসল বা শেষ সম্বল গবাদিপশু বিক্রি করতে। অথচ পশু পালন হাওর জনপদের বিপুল সংখ্যক মানুষের মূল পেশা।

শরীফগঞ্জ ইউনিয়ন চেয়ারম্যান মুমিত হীরা জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে চারদিক প্লাবিত হওয়ার পাশাপাশি হাওর জনপদের বোরো ধান তলিয়ে যায় হাকালুকি হাওরে বেড়িবাঁধ সংস্কার না করায়। অথচ এ ব্যাপারে পাউবো কোনো উদ্যোগই চোখে পড়ে না।

বাঘা ইউনিয়ন চেয়ারম্যান ছানা মিয়া বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের কাজ করার ফলে পানির স্রোতে বেড়িবাঁধ ধ্বংস হওয়ার সঙ্গে সঙ্গে কৃষকরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন বার বার। এ ব্যাপারে পাউবো সিলেট জেলা নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, হাওর জনপদে বেড়িবাঁধ নির্মাণ বা সংস্কার জীববৈচিত্র্য সংরক্ষণ অধিদপ্তরের কাজ। তাদের এখানে কোনো কাজ নেই। তাছাড়া হাকালুকি হাওরের কাজ মৌলভীবাজার জেলা পরিবেশ অধিদপ্তর দেখাশোনা করছে। এছাড়া সুনামগঞ্জ জেলার টাঙ্গুয়ার হাওর এবং সিলেট ও মৌলভীবাজারের হাকালুকি হাওরের ব্যাপারে জীববৈচিত্র্য সংরক্ষণ অধিদপ্তর কাজ করে যাচ্ছে। বাঘা হাওরের বেড়িবাঁধের কাজ গত বছর পরিবেশ অধিদপ্তরের একটি প্রকল্পের অধীনে হয়েছিল।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

এবি মিডিয়া গ্রুপের সিইও-বিয়ানীবাজার নিউজ২৪’র প্রকাশক রিজু মোহাম্মদ কাল দেশে আসছেন

ভূমিমন্ত্রীর একান্ত সচিব হলেন গোলাপগঞ্জের সন্তান হাফিজুর রহমান

বিয়ানীবাজারে লাউঝারী সমাজ কল্যাণ কেন্দ্র'র উদ্যোগে প্রবাসী সংবর্ধনা ও বর্ষপূর্তি অনুষ্ঠান সম্পন্ন

বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতি ফ্রান্স'র উদ্যোগে আলিম ও হান্নানকে আর্থিক অনুদান প্রদান

সিলেটে আলোচনায় তিন চৌধুরী।। সুবিধাবাদীরা মুহিত ছেড়ে মোমেনের পাশে

অবশেষে বিমানবন্দরে বিদায় বেলা সকলকেই কাছে পেলেন মুহিত!

ঘোষণাঃ