২০শে জানুয়ারি, ২০১৯ ইং | ৮ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

‘কবি জসিমউদ্‌দীন সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন নির্মলেন্দু গুণ

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2019/01/guun.jpg?resize=1200%2C630

বাংলা কবিতায় কবি জসিম উদ্‌দীনের অনন্য অবদান স্মরণে বাংলা একাডেমি ২০১৯ সাল থেকে ‘কবি জসিমউদ্‌দীন সাহিত্য পুরস্কার’ প্রদান করতে যাচ্ছে। এ বছর ‘কবি জসিমউদ্‌দীন সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন কবি নির্মলেন্দু গুণ। মঙ্গলবার বাংলা একাডেমির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলা ভাষা ও সাহিত্যের যেকোনো শাখায় সার্বিক অবদানের জন্য একজন খ্যাতিমান সাহিত্যিককে এক বছর অন্তর বাংলা একাডেমি এই পুরস্কার প্রদান করবে। পুরস্কারের অর্থমূল্য দুই লাখ টাকা। আগামী ২৮ ফেব্রুয়ারি বাংলা একাডেমি আয়োজিত ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৯’-এর সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।

কবি নির্মলেন্দু গুণের জন্ম ১৯৪৫ সালের ২১ জুন। তিনি রাষ্ট্রীয় স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

কবি নির্মলেন্দু গুণের উল্লেখযোগ্য কবিতার বই হচ্ছে ‘প্রেমাংশুর রক্ত চাই’, ‘না প্রেমিক না বিপ্লবী’, ‘কবিতা অমীমাংসিত রমণী’, ‘দীর্ঘ দিবস দীর্ঘ রজনী’, ‘চৈত্রের ভালোবাসা’, ‘ও বন্ধু আমার’, ‘আনন্দ কুসুম’, ‘বাংলার মাটি বাংলার জল’, ‘তার আগে চাই সমাজতন্ত্র’, ‘চাষাভুষার কাব্য’, ‘পৃথিবীজোড়া গান’, ‘প্রথম দিনের সূর্য’, ‘আবার একটা ফুঁ দিয়ে দাও’, ‘মুজিব-লেনিন-ইন্দিরা’, ‘নেই কেন সেই পাখি’, ‘নিরঞ্জনের পৃথিবী’, ‘চিরকালের বাঁশি’, ‘দুঃখ করো না’, ‘বাঁচো’, ‘যখন আমি বুকের পাঁজর খুলে দাঁড়াই’, ‘ধাবমান হরিণের দ্যুতি’, ‘অনন্ত বরফবীথি’, ‘আনন্দ উদ্যান’, ‘পঞ্চাশ সহস্র বর্ষ’, ‘প্রিয় নারী’, ‘হারানো কবিতা’, ‘শিয়রে বাংলাদেশ’, ‘ইয়াহিয়াকাল’, ‘আমি সময়কে জন্মাতে দেখেছি’, ‘মুঠোফোনের কাব্য’ ইত্যাদি। এ ছাড়া উপন্যাস: ‘দেশান্তর’। ছোটগল্প ‘আপন দলের মানুষ’। শিশুসাহিত্য: ‘কালো মেঘের ভেলা’, ‘সোনার কুঠার’, ‘বাবা যখন ছোট্ট ছিলেন’, ‘মজাঘট’। ভ্রমণকাহিনি: ‘ভলগার তীরে’, ‘ভিয়েতনাম ও কম্পুচিয়ার স্মৃতি’, ‘গিন্সবার্গের সঙ্গে’, ‘ভ্রমি দেশে দেশে’। আত্মজীবনী ও স্মৃতিকথা: ‘আমার ছেলেবেলা’, ‘আমার কণ্ঠস্বর’, ‘শক্তি স্মৃতি ও অন্যান্য’, ‘রক্তঝরা নভেম্বর: ১৯৭৫’। অনুবাদ: ‘রক্ত আর ফুলগুলি’।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

এবি মিডিয়া গ্রুপের সিইও-বিয়ানীবাজার নিউজ২৪’র প্রকাশক রিজু মোহাম্মদ কাল দেশে আসছেন

ভূমিমন্ত্রীর একান্ত সচিব হলেন গোলাপগঞ্জের সন্তান হাফিজুর রহমান

বিয়ানীবাজারে লাউঝারী সমাজ কল্যাণ কেন্দ্র'র উদ্যোগে প্রবাসী সংবর্ধনা ও বর্ষপূর্তি অনুষ্ঠান সম্পন্ন

বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতি ফ্রান্স'র উদ্যোগে আলিম ও হান্নানকে আর্থিক অনুদান প্রদান

সিলেটে আলোচনায় তিন চৌধুরী।। সুবিধাবাদীরা মুহিত ছেড়ে মোমেনের পাশে

অবশেষে বিমানবন্দরে বিদায় বেলা সকলকেই কাছে পেলেন মুহিত!

ঘোষণাঃ