১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

ব্যালন ডি’অর জিতে মেসি-রোনালদোর রাজত্ব ভাঙলেন মদ্রিচ

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/12/modrich.jpg?resize=1200%2C630

গত এক দশক ধরে ব্যালন ডি’অরে আধিপত্য ছিল লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। কিন্তু ২০১৮ সালে তাদের সেটা আর ধরে রাখেতে দিলেন না লুকা মদ্রিচ। পুরস্কারটি এবার নিজের করে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান এ মিডফিল্ডার।

সোমবার বাংলাদেশ সময় মধ্যেরাতে প্যারিসে এক অনুষ্ঠানে বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কারের বিজয়ী হিসেবে মদ্রিচের নাম ঘোষণা করা হয়। বিশ্বজুড়ে সাংবাদিকদের ভোটে ক্রিশ্চিয়ানো রোনালদো ও আতোয়ান গ্রিজমানকে পেছনে ফেলে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ –এর দেওয়া পুরস্কারটি জিতলেন রিয়াল মাদ্রিদ তারকা।

ব্যালন ডি’অর পুরস্কার মদ্রিচ উৎসর্গ করলেন যারা গত এক দশক ধরে যোগ্য হয়েও মেসি-রোনালদোর জন্য এ পুরস্কার জিততে পারেনি তাদের প্রতি, ‘এর আগে বেশ কয়েকজন এ পুরস্কার জয়ের যোগ্য ছিল। ইনিয়েস্তা, জাভি কিংবা স্নেইডারের কথাই ধরুন। এই ট্রফি সেই সব খেলোয়াড়দের প্রতি যাঁরা যোগ্য হয়েও জিততে পারেনি। এ বছরটা আমার জন্য সত্যিই বিশেষ কিছু।’

চলতি বছর বর্ষসেরার সবকটি পুরস্কারই ঘরে তুললেন মদ্রিচ। গেল অগাস্টে রোনালদো ও মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে উয়েফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন মদ্রিচ। পরের মাসে এই দুজনকে পিছনে ফেলেই ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হন ৩৩ বছর বয়সী মিডফিল্ডার। তাই তার ব্যালন ডি’অর জেতাটা একরকম প্রত্যাশিতই ছিল।

ক্লাব ফুটবলের ইতিহাসের রিয়ালকে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন মদ্রিচ। সান্তিডাগো বার্নাব্যুর ক্লাবটির হয়ে গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপাও জেতেন তিনি। এদিকে জাতীয় দলের জার্সিতে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলতে বড় অবদান রাখেন মদ্রিচ। টুর্নামেন্ট জুড়ে ধারাবাহিকভাবে দারুণ খেলেন তিনি, দুটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান ১টি। জেতেন আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’।

ব্যালন ডি’অর সবার আগে ২০০৭ সালে জিতেছিলেন কাকা। এরপর গত দশ বছর এ পুরস্কারটি সমান ৫ বার করে নিজেদের দখলে নিয়েছিলেন রোনালদো ও মেসি। তাই ফুটবল প্রেমিরা ধরেই নিয়েছিলেন যতদিন মেসি-রোনালদো খেলবেন ততদিন এ পুরস্কারটি আর কেউ জিততে পারবেন না। কিন্তু তাদের সেই ধারণা এবার ভুল প্রমাণ করলেন মদ্রিচ। সর্বোচ্চ ৭৫৩ পয়েন্ট নিয়ে এই ট্রফি জিতলেন তিনি। ৪৭৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রোনালদো এবং ৪১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় গ্রিজমান। ৩৪৭ পয়েন্ট নিয়ে গ্রিজমানের পর চতুর্থ কিলিয়ান এমবাপ্পে। ২০০৭ সালের পর এবারই প্রথমবারের মতো শীর্ষ তিনের বাইরে ছিটকে পড়েছেন মেসি। পঞ্চম হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে।

এবারই প্রথমবারের মতো দেওয়া হল নারী ফুটবলের ব্যালন ডি’অর। জিতেছেন অলিম্পিক লিওঁর নরওয়ের ফরোয়ার্ড আদা হেগেরবার্গ। এদিকে সেরা অনূর্ধ্ব-২১ ফুটবলারের পুরস্কার ‘কোপা অ্যাওয়ার্ড’ পেয়েছেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারে নৌকা প্রতীকের বিরামহীন প্রচারণায় নাহিদ

জকিগঞ্জে ১২ দিন ধরে নিখোঁজ বৃদ্ধ, অবশেষে হাওর থেকে লাশ উদ্ধার

বিয়ানীবাজারে ইউপি চেয়ারম্যান গ্রেফতার- নিন্দা ও নিঃশর্ত মুক্তির দাবি ঐক্যফ্রন্ট প্রার্থী ফয়সল'র

বিয়ানীবাজারের সারপার বাজারে নৌকা প্রতীকের নির্বাচনী কার্যালয় উদ্বোধন

বিয়ানীবাজার মুক্তিযোদ্ধা ড. খসরুজ্জামান চৌধুরী পাঠাগার উদ্বোধন কাল

জকিগঞ্জে ফুলতলী'র কবর জিয়ারতের মাধ্যমে গনসংযোগ শুরু করলেন জাপা'র প্রার্থী সেলিম

ঘোষণাঃ