২৪শে মে, ২০১৯ ইং | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

সিলেট বিভাগে ভোটার বেড়েছে ৭ লাখের বেশি

https://i2.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/10/sylhet-dibition.jpg?resize=1200%2C630

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সিলেট বিভাগে তিন হাজার ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করা হয়েছে। এই বিভাগের চার জেলার সাত লাখের বেশি নতুন ভোটার বাড়ায় আগামী নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা বাড়ছে। আপাতত খসড়া তালিকা প্রস্তুত করে রাখা হয়েছে। তফসিল ঘোষণার পরপর ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা যায়।

সব মিলিয়ে চার জেলার ৬৬ লাখ ২০ হাজার ৬০৬ ভোটারের জন্য ২ হাজার ৮০২ টি ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এই কেন্দ্রগুলোতে ১৩ হাজার ৫৯৬টি ভোটকক্ষ থাকবে।

সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আলীমুজ্জামান জানিয়েছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য তাদের প্রস্তুতি প্রায় চূড়ান্ত। নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলে নির্ধারিত সময়ের মধ্যেই বাকি কাজগুলো শেষ করা সম্ভব হবে।

এই বিভাগের চার জেলার মধ্যে সংসদীয় আসন, ভোটার ও কেন্দ্রের সংখ্যার দিক দিয়ে সবচেয়ে এগিয়ে সিলেট। মৌলভীবাজারে ভোটার সংখ্যার মতো কেন্দ্রের সংখ্যাও কম। সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলায় বিভাগের ১৯টি আসনের মধ্যে এবার চারটি আসনের সীমানা পুনর্বিন্যাস করা হয়েছে। সেগুলো হচ্ছে সিলেট-২, সিলেট-৩, মৌলভীবাজার ২ এবং মৌলভীবাজার-৪ আসন। সিলেট জেলার ছয় আসনে এবার ভোটারের সংখ্যা ২২ লাখ ৫২ হাজার ২৯৪ জন। এই জেলায় ভোটার বৃদ্ধি পেয়েছে ২ লাখ ৩৮ হাজার ৩২৬ জন। দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটার ছিল ২০ লাখ ১৩ হাজার ৯৬৮ জন। আগামী নির্বাচনে এই জেলার সবক’টি আসন মিলে নারী ও পুরুষ ভোটারের জন্য ৯৯১টি ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে; যাতে কক্ষ থাকবে চার হাজার ৮৬৩টি।

মৌলভীবাজারের চারটি সংসদীয় আসনে মোট ৫১২ কেন্দ্রে ২ হাজার ৬০১টি ভোটকক্ষ থাকবে। এই জেলায় মোট ভোটারের সংখ্যা ১২ লাখ ৯৬ হাজার ৬৭১ জন। ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় এই জেলায় মোট ভোটার ছিল ১১ লাখ ৪৪ হাজার ৮০৭ জন। হবিগঞ্জ জেলার চার আসনে মোট ৬৩৩টি কেন্দ্রে দুই হাজার ৮৪৬ ভোট কক্ষ থাকবে। এই জেলায় ১৪ লাখ ২৫ হাজার ৫৬৪ ভোটার। এই জেলায় ভোটার বেড়েছে এক লাখ ৮১ হাজার ৬১০ জন। গত নির্বাচনে এই জেলায় ভোটার সংখ্যা ছিল ১২ লাখ ৪৩ হাজার ৯৫৪ জন।

সুনামগঞ্জ জেলার পাঁচ আসনে ৬৬৬টি কেন্দ্রে তিন হাজার ২৮৬ কক্ষ থাকবে। এই জেলায় ১৬ লাখ ৪৬ হাজার ৭৭ জন ভোটার। এই জেলায় ভোটার বেড়েছে এক লাখ ৪৩ হাজার ১০৪ জন। গতবার এই জেলায় ভোটার ছিল ১৫ লাখ ২ হাজার ৯৭৩ জন।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারে ছাত্র জমিয়তের প্রবাসী সংবর্ধনা ও ইফতার মাহফিল সম্পন্ন

বিয়ানীবাজারে পরিবার সম্মেলন অনুষ্ঠিত

বিয়ানীবাজারে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত হলেন মুক্তিযোদ্ধা মোঃ তাহির আলী

সেমিফাইনাল নিশ্চিত করতে পারা বাড়াবাড়ি নয়-ম্যাশ

বিয়ানীবাজারের কয়েকজন যুবকের উদ্যোগে বড়লেখায় নির্মিত হচ্ছে মসজিদ, সহযোগিতা কামনা

বিয়ানীবাজারে বজ্রপাতে বসতবাড়ির গ্যাস রাইজারে আগুন

ঘোষণাঃ