১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

সিলেটে শিশু সুরক্ষায় বিনা খরচের হেল্পলাইন ‘১০৯৮’

https://i2.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/10/1098.jpg?resize=1200%2C630

সিলেটের যে কোনো স্থানে কোনো শিশু যদি সহিংসতা, নির্যাতন, শোষণের শিকার হয়, তবে শিশু নিজে অথবা যে কোনো ব্যক্তি বিনা খরচে ১০৯৮ নাম্বারে ফোন করে সাহায্য চাইতে পারবে। শিশুদের সুরক্ষায় ইউনিসেফের সহযোগিতায় এই ‘চাইল্ড হেল্পলাইন নাম্বার’ চালু করেছে সমাজসেবা অধিদপ্তর।

সিলেটসহ সারা বাংলাদেশেই শিশুরা বিভিন্নভাবে নিগৃহিত হয়। বিশেষ করে কন্যাশিশুরা যৌন হয়রানির শিকার হয় বিভিন্নভাবে। এছাড়াও বিভিন্ন সময়ে দুর্ঘটনা কিংবা দুর্যোগে ক্ষতিগ্রস্থ হয় শিশুরা। এসব ক্ষেত্রে কোনো খরচ ছাড়াই ১০৯৮ নাম্বারে ফোন করে শিশুদের জন্য সহায়তা চাওয়া যাবে।

স্থানীয় সরকার বিভাগ, সিলেটের উপপরিচালক মীর মাহবুবুর রহমান বলেন, ‘‘শিশুদের সুরক্ষায় দেশব্যাপী সমাজসেবা অধিদপ্তরের অধীনে ইউনিসেফের সহায়তায় ‘চাইল্ড হেল্পলাইন ১০৯৮’ চালু হয়েছে। শিশুদের সুরক্ষায় ‘চাইল্ড হেল্পলাইন ১০৯৮’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কোনো শিশু কোনো ধরনের সহিংসতা, নির্যাতন ও শোষণের শিকার হলে শিশু নিজে অথবা অন্য যে কোন ব্যক্তি বিনামূল্যে ১০৯৮ হেল্পলাইনে ফোন করে সহায়তা চাইতে পারবেন।’

তিনি বলেন, ‘শিশুদের মানসিক বিকাশ জরুরী। এখনো শিশুরা বৈষম্য, নির্যাতনের শিকার হচ্ছে। এ বিষয়ে স্কুলপর্যায়ে ও কমিউনিটিপর্যায়ে জনসচেতনতা বাড়াতে হবে।’

জানা গেছে, ইউনিসেফের সহায়তায় চাইল্ড সেনসিটিভ সোশ্যাল প্রোটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) ফেইজ-২ শীর্ষক প্রকল্পের আওতায় শিশুর সহায়তায় ‘চাইল্ড হেল্পলাইন ১০৯৮’ এর সূচনা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, হেল্পলাইন ১০৯৮ এমন একটি পরিসেবা, যা সকল প্রকার প্রভাব বা চাপমুক্ত থেকে শিশুর সুরক্ষা প্রদানে গোপনীয়তা রক্ষা করে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। সাধারণ ফোনের মাধ্যমেই দিনের ২৪ ঘন্টা মানুষ ১০৯৮ হেল্পলাইনের সাহায্য পেতে পারবে।

শিশু নির্যাতন, শিশু পাচার, বাল্যবিবাহ রোধ করতে এবং শিশুদের আইন সেবা দিতে ১০৯৮ হেল্পলাইন সাহায্য করে, শিশুর জরুরী সেবা, ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে শিশুকে উদ্ধার ছাড়াও টেলিফোনে কাউন্সিলিং সেবা দেয়া, নিরাপদ আশ্রয়; পুনর্বাসন ও নেটওয়ার্কের আওতাভুক্তকরণের মাধ্যমে শিশুদেরকে সমাজে বিদ্যমান সামাজিক সুরক্ষার সঙ্গে যোগাযোগ স্থাপনে সহায়তা করে।

যেভাবে সাহায্য পাওয়া যাবে ১০৯৮ নাম্বারে : কেউ ১০৯৮ হেল্পলাইনে ফোন করে সাহায্য চাইলে একজন সমাজকর্মী তাদের পরিচয় দিয়ে সাহায্যপ্রার্থীর নাম পরিচয় ও কোন ধরনের সহায়তা চান তা জানতে চান। পরিচয় গোপন রেখেও সাহায্য চাওয়া যাবে। সাহায্যপ্রার্থীর তথ্যের গোপনীয়তাও গোপন রাখা হবে। পরবর্তীতে সাহায্যপ্রার্থীর সহায়তা চাওয়ার বিষয়টি স্থানীয় যথাযথ কর্তৃপক্ষকে অবগত করা হয়। যখন কোন শিশুকে ঝুঁকিপূর্ণ অবস্থান থেকে উদ্ধার করতে হয়, তখন মোবাইল টিম ঘটনাস্থলে পৌঁছাবে।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

আওয়ামী লীগ নেতা আতাউর রহমান চুনু'র ইন্তেকাল।। শিক্ষামন্ত্রী'র শোক

২০১৮ সালের পিএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা দিল ঘুঙ্গাদিয়া একাডেমি

গোলাপগঞ্জে সড়ক দূর্ঘটনায় আহত হাসান'র অবস্থা আশংকাজনক

বিয়ানীবাজারে ফাঁদ পেতে মেছোবাঘ আটক

সিলেট-০৬ আসনে জাপা'র দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছে আতাউর রহমান

গোলাপগঞ্জে কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

ঘোষণাঃ