২০শে জানুয়ারি, ২০১৯ ইং | ৮ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

বিয়ানীবাজারে শিশুদের দিয়ে পালিত হচ্ছে পরিবহণ ধর্মঘট!

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/10/shishu.jpg?resize=1200%2C630

সারাদেশের ন্যায় বিয়ানীবাজারেও বৈরী আবহাওয়া উপেক্ষা করে চলছে পরিবহণ শ্রমিক ধর্মঘট। তবে সাধারণ মানুষকে বিপাকে ফেলে নিজেদের দাবি আদায়ে শিশুদের ব্যবহারের নতুন কৌশল বেছে নিয়েছেন পরিবহণ শ্রমিক নেতারা। পরিবহণ শ্রমিকরা নিজেরা বৃষ্টির মধ্যে নিরাপদ আশ্রয়ে থাকলেও শিশুরা পালন করছে ধর্মঘট। এ বিষয়টি কিছুতেই স্বাভাবিকভাবে নিতে পারছেন না সাধারণ মানুষ। এ ধরনের অপকর্মের জন্য প্রশাসনকে দায়ী করছেন তারা। তাদের ক্ষোভ- এমনিতেই পরিবহণ ধর্মঘটে ব্যাপক ভোগান্তি হচ্ছে, তারপর উপর এসব শিশুদের ব্যবহারের কৌশলটি অনৈতিক বলে মনে করছেন তারা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার বিয়ানীবাজার-চন্দরপুর সড়কের লাসাইতলা এলাকায় আজ রবিবার দুপুর ১টার দিকে পরিবহণ ধর্মঘটে শ্রমিকরা বৃষ্টির জন্য নিরাপদ আশ্রয়ে থাকলেও ১০/১২জন অপ্রাপ্তয়স্ক শিশুদের দিয়ে পরিবহণ ধর্মঘট পালন করতে দেখা গেছে। শিশুরা দলবদ্ধ হয়ে পরিবহণ শ্রমিকদের ইশারায় সব ধরনের যানবাহন চলাচলে বাঁধা দিচ্ছে। এমনি রিকশার চাকার বাতাস ছেড়ে দিতেও দেখা যায় তাদেরকে। এসময় যানবাহনের যাত্রীরা শিশুদের বাঁধা দিতে আসলে আশেপাশে লুকিয়ে থাকা শ্রমিকরা দলবদ্ধ হয়ে এসে চড়া গলায় হৈ চৈ শুরু করে দেন।

এছাড়াও পরিবহণ ধর্মঘট করার জন্য শ্রমিকরা নিজেদের যানবাহন ব্যবহার করলেও যাত্রী পরিবহণ করছেন না বলেও জানান কয়েকজন ভুক্তভোগী। শ্রমিকদের নিজেদের ক্ষেত্রে শীতিল আর সাধারণ মানুষের ক্ষেত্রে কঠোর- এমন নীতির কঠোর সমালোচন কুরেন কয়েকজন ভুক্তভোগী।

ধর্মঘটে শিশুদের ব্যবহার প্রসঙ্গে জানতে চাইলে পরিবহণ শ্রমিক নেতা কালাম উদ্দিন এ প্রতিবেদক জানান, ‘ওরা শ্রমিকদেরই লোক। ধর্মঘট পালনে তারা আমাদেরকে সহযোগিতা করছে।’ এ মন্তব্য করার পর পরই অন্য দুই পরিবহণ শ্রমিক এসে কালাম উদ্দিনকে প্রতিবেদকের কাছ থেকে দূরে সরিয়ে নেন এবং মন্তব্য দিতে বাঁধা করেন।

উল্লেখ্য, সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারাকে শ্রমিকদের ‘স্বার্থবিরোধী’ উল্লেখ করে এবং ৮ দফা দাবি মানতে সরকারের প্রতি আলটিমেটাম দিয়ে রবিবার (২৮ অক্টোবর) থেকে দেশব্যাপী ৪৮ ঘন্টার পরিবহণ ধর্মঘট পালন করছে বাংলাদেশ পরিবহন শ্রমিক ফেডারেশন। তাদের দাবি, শ্রমিকদের ‘স্বার্থবিরোধী’ ধারাগুলো বাতিল করতে হবে। গত শনিবার সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালে সমাবেশ করে ২৭ অক্টোবরের মধ্যে ৮ দফা দাবি মানতে সরকারের প্রতি আলটিমেটাম দেয় পরিবহন শ্রমিক ফেডারেশন।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

এবি মিডিয়া গ্রুপের সিইও-বিয়ানীবাজার নিউজ২৪’র প্রকাশক রিজু মোহাম্মদ কাল দেশে আসছেন

ভূমিমন্ত্রীর একান্ত সচিব হলেন গোলাপগঞ্জের সন্তান হাফিজুর রহমান

বিয়ানীবাজারে লাউঝারী সমাজ কল্যাণ কেন্দ্র'র উদ্যোগে প্রবাসী সংবর্ধনা ও বর্ষপূর্তি অনুষ্ঠান সম্পন্ন

বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতি ফ্রান্স'র উদ্যোগে আলিম ও হান্নানকে আর্থিক অনুদান প্রদান

সিলেটে আলোচনায় তিন চৌধুরী।। সুবিধাবাদীরা মুহিত ছেড়ে মোমেনের পাশে

অবশেষে বিমানবন্দরে বিদায় বেলা সকলকেই কাছে পেলেন মুহিত!

ঘোষণাঃ