২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

মুশফিকের দুর্দান্ত সেঞ্চুরীতে বাংলাদেশের বড় স্কোর

https://i1.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/09/musfiq.jpg?resize=1200%2C630

নিজের সেরা ও সর্বোচ্চ ইনিংস খেলে বাংলাদেশকে বড় স্কোর এনে দিলেন সাবেক টাইগার অধিনায়ক। শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে প্রায় একাই টেনে তুলেন এ ডানহাতি ড্যাশিং হিরো। তামিমের কব্জিতে ব্যথা পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যাওয়ায় বাংলাদেশ শিবিরে যে শংকা তৈরী হয়েছিলো- প্রথম ইনিংস শেষে সেটি অনেকটা দূর করেছেন মুশি ।

শ্রীলংকার বিপক্ষে শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। এরপর তামিম কব্জিতে ব্যথা পেয়ে দ্বিতীয় ওভারে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যান। বাংলাদেশের রান তখন মোটে ৩! পরে জানা যায় তার এশিয়া কাপই শেষ হয়ে গেছে। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে তামিম ফেরেন ১৯ বল বাকি থাকেত। একটা বল খেলেন কষ্ট করে। বাকি কাজটা করেন মুশফিক। বাংলাদেশ উইকেট রক্ষক ব্যাটসম্যান খেলেন ক্যারিয়ার সেরা ১৪৪ রানের দুর্দান্ত ইনিংস।তার ব্যাটে ভর করে লংকানদের সামনে ২৬২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের প্রথমে বিপর্যয় সামলান মুশফিক এবং মিঠুন। মিঠুন ৬৮ কলে ৬৩ রানের দারুণ এক ইনিংস খেলেন। এরপর মুশফিকের ব্যাটে লড়াইয়ের পুঁজি পায় বাংলাদেশ। তবে বাংলাদেশের ইনিংসের সবচেয়ে বিস্ময় জাগানিয় ব্যাপার শেষে তামিমের ব্যাটে আসা। তিনি ক্রিজে ফিরে আসায় বাংলাদেশ ৩২ রানে বেশি তুলতে পেরেছে। মুশফিকও তার ব্যাটে আসায় অবাক হয়েছেন।

মুশফিক অবশ্য মিঠুন, মাহমুদুল্লাহ, মোসাদ্দেকরা ফিরে যাওয়ার পর একাই লড়ে গেছেন। এক সময় তো মুশফিকের সেঞ্চুরি পড়ে যায় শঙ্কায়। শেষ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে থাকা মুস্তাফিজকে নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। এশিয়া কাপে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি। এরআগে ১১৭ রানের এক ইনিংস আছে তার। যা এশিয়া কাপে বাংলাদেশের কোন ব্যাটসম্যানের খেলা সর্বোচ্চ রানের ইনিংস ছিল। মুশফিক এবার সেটা ছাড়িয়ে গেছেন।

মুশফিক-মিঠুন ছাড়া অবশ্য বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে আর কেউ রান পাননি। তৃতীয় সর্বোচ্চ রান মেহেদি মিরাজের ১৫ রান। শ্রীলংকার হয়ে এ ম্যাচে এক বছর পর দলে ফিরে দারুণ করেছেন মালিঙ্গা। তিনি ১০ ওভার হাত ঘুরিয়ে ২৩ রানে নেন ৪ উইকেট।

এবারের এশিয়া কাপ শুরু হয়েছে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ দিয়ে। শনিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।তামিমের সঙ্গে ওপেনে নামেন ওয়েস্ট ইন্ডিজে টি২০ সিরিজে ভালো করা লিটন দাস। কিন্তু মালিঙ্গার প্রথম ওভারে দলীয় ১ রানে ফিরে যান তিনি। রানের খাতা খুলতে পারেননি লিটন।

তারপর ব্যাটে আসেন সাকিব আল হাসান। মালিঙ্গার প্রথম ওভারের শেষ বলে এবং সাকিবের খেলা প্রথম বলেই বোল্ড হয়ে ফিরে যান তিনি। বাংলাদেশ প্রথম ওভারে দুই উইকেট হারিয়ে কাঁপছে। এরপর ব্যাটে ছিলেন তামিম এবং মুশফিক। কিন্তু লাকমালের দ্বিতীয় ওভারের শেষ বলে বাঁ-কব্জিতে আঘাত পান তিনি। এরপর রিটায়ার্ড হার্ট হয়ে চলে যান মাঠের বাইরে।

ব্যাট নেওয়ার ব্যাপারে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘উইকেট দেখে ব্যাটিং সহায়ক মনে হচ্ছে। শেষের দিকে বোলাররা উইকেট থেকে সাহায্যে পেতে পারে। শেষে স্পিনারা বলে টার্ন পাবে। সেজন্য শুরুতে ব্যাট করা ভালো হবে মনে করছি।আমাদের ক্রিকেটাররা ভালো ফর্মে আছে। বিশেষ করে তামিম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ ব্যাটিং করেছে। তারা এখানেও ভালো করবে আশা করছি।’

শ্রীলংকা অধিনায়ক অ্যাঞ্জেল ম্যাথুস বলেন, ‘টস জিতলে আমিও ব্যাটিং নিতাম। উইকেট দেখে ব্যাটিং সহায়ক হবে মনে হচ্ছে। শেষের দিকে সামান্য শিশির থাকবে তবে তাতে বিশেষ সুবিধা পাওয়ার কথা না। আমাদের দলে মালিঙ্গা ফিরেছেন যা দলের জন্য খুবই ভালো। কঠিন মুহূর্তে তার হাতে বল তুলে দিয়ে নির্ভার থাকা যায়। গরমে একটু সমস্যা হতে পারে তবে বাংলাদেশও একই গরমে খেলবে।’

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে এক বছর পরে দলে ফিরেছেন মালিঙ্গা। তিনি বলেন, ‘আমি ১৬ মাস দলের সঙ্গে নিয়মিত খেলছি না। তবে যেহেতু দলে ফিরেছি ভালো খেলার চিন্তা করছি। সামনে চোখ এখন আমার। অনেক দিন বাদে খেলছি বলে চাপ অনুভব করছি না।’

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটস দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মর্তুজা, মেহেদি মিরাজ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

শ্রীলংকা একাদশ: কুশল পেরেরা, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেল ম্যাথুস, ধনাঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, দাশুন শানাকা, দিলরুয়ান পেরেরা, সুরাঙ্গা লাকমল, লাসিথ মালিঙ্গা, আমিলা আপোনসো।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী শিক্ষকের বেত্রাঘাতে আহত ।। হাসপাতালে ভর্তি

বিয়ানীবাজারে শিক্ষকের বেত্রাঘাতে শিক্ষার্থী আহত ।। অভিযোগ দায়ের

বিয়ানীবাজারে পুলিশের অভিযানে ছাত্র শিবিরের দুই নেতা গ্রেফতার

বিয়ানীবাজারে মরহুম আয়াছ আলী চৌধুরী মেধা বৃত্তি পরীক্ষা আগামী ২৫ ও ২৬ অক্টোবর

কিডনীজনিত রোগে আক্রান্ত নুর উদ্দিন'র পাশে বিয়ানীবাজার মোটর রাইডার্স

সরকার নতুন কাঠামোগত কর্মপদ্ধতি গ্রহণ করেছে– গোলাপগঞ্জে শিক্ষামন্ত্রী

ঘোষণাঃ