১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

বিয়ানীবাজারসহ আট উপজেলার পরিসংখ্যান কর্মকর্তার দায়িত্বে মাত্র একজন

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/09/stats-officer.jpg?resize=1200%2C630

সিলেটের বিয়ানীবাজার উপজেলাসহ আট উপজেলায় পরিসংখ্যান কর্মকর্তার দায়িত্ব একাই পালন করছেন আজিজুল ইসলাম। গোলাপগঞ্জ উপজেলায় তার মূল কর্মস্থল হলেও তিনি বিয়ানীবাজার-জকিগঞ্জ ছাড়াও আরও ৬টি উপজেলায় কর্মকর্তা হিসেবে অতিরিক্ত দায়িত্বে রয়েছেন। বিগত ৭ বছর ধরে এ অবস্থা চলে আসায় পরিসংখ্যান অফিসের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। সেবাবঞ্চিত হচ্ছেন এ অফিসে আসা সেবা গ্রহীতারা।

এদিকে বিয়ানীবাজার ও জকিগঞ্জ উপজেলা পরিসংখ্যান অফিসের সর্বশেষ কোনো তথ্যই সঠিক পাওয়া যায় না। একবার সংগৃহীত তথ্য শুধু কাগজে-কলমে বছর বছর অনুমাননির্ভর পরিবর্তন করে সরবরাহ করা হয়। এতে সরকারি বরাদ্দপ্রাপ্তিসহ অন্যান্য কাজে বিঘ্ন হচ্ছে।

উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা আজিজুল ইসলাম জানান, গোলাপগঞ্জ ছাড়াও তিনি বিয়ানীবাজার, জকিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ, বিশ্বনাথ, ওসমানীনগর ও দক্ষিণ সুরমা উপজেলায় উপজেলা পরিসংখ্যান কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। এতগুলো উপজেলা কীভাবে দায়িত্ব পালন করেন? এর জবাবে তিনি বলেন, মনে হয় এটি বিশ্ব রেকর্ড! একসঙ্গে কোনো কর্মকর্তার এত বেশি অফিসে কাজ করার তথ্য জানা নেই। কর্মকর্তা কম থাকায় তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি যেখানে যতুটুক পারছেন ততটুকু কাজ করছেন।

সিলেট বিভাগীয় পরিসংখ্যান অফিসের যুগ্ম পরিচালক এসএম আনিসুজ্জামান বলেন, সিলেট বিভাগে ৩৯টি উপজেলার জন্য কর্মকর্তা আছেন ৪ জন। এর মধ্যে সিলেট জেলায় ২ জন ও সুনামগঞ্জ জেলায় ২ জন। সিলেট সদর উপজেলার পরিসংখ্যান কর্মকর্তা কামাল উদ্দিনও ৫টি উপজেলার দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, প্রতিটি অফিসে জুনিয়র পরিসংখ্যান সহকারী থাকায় কাজকর্ম চালিয়ে নিচ্ছেন। যে সব উপজেলায় পরিসংখ্যান কর্মকর্তার পদ শূন্য রয়েছে সেখানে নতুন নিয়োগের চেষ্টা অব্যাহত রয়েছে।

সূত্র- দৈনিক সমকাল।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারে নবগঠিত চারখাই ইউনিয়ন ছাত্রদলের আহ্বায়ক কমিটির একসঙ্গে ১৩ জনের পদত্যাগ

সিলেট-০৬ আসনে মনোনয়ন চান সাবেক ৭ ছাত্রনেতা

সিলেটে একাধিক আসনে থাকবে না বড় দলের প্রার্থী।। সিলেট-০৬ আসনও আলোচনায়

আছিরগঞ্জ বাজারে ছাত্রলীগ-স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ মিছিল

বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকা থেকে মোটরসাইকেল চুরি

সিলেট-০৬ আসনে বিএনপির প্রার্থী চায় গোলাপগঞ্জ উপজেলা ও পৌর ছাত্রদল

ঘোষণাঃ