১৫ই অক্টোবর, ২০১৮ ইং | ৩০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

…ওপার থেকে ফুটবলকে ভালোবাসিস ভাই

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/08/tanimmmm.jpg?resize=720%2C420

তানিম আমার ভার্চুয়াল জগতে খুব কাছের একটা ভাই ছিল বলেই তার মৃত্যুতে খুব বেশী কষ্ট লাগতেছে। যখন সে অসুস্থ্য ছিল তখন খুব চিন্তায় ছিলাম যে কখন সুস্থ হয়ে আবার অনলাইনে আসবে, কিন্তু অপ্রিয় হলেও সত্যি সে আর ফিরে নি! শুক্রবার জুম্মার নামাজ পরে মোবাইলটা হাতে নিতেই শুনলাম আমার ভাইটা নীল-সাদার এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছে। তখন খুব অবাক হয়েছি, বুকে এক অজানা হতাশা ধাক্কা দিয়ে যায়। এই তানিমই দুদিন আগে বলছিল,-“ভাই, সামান্য প্রবলেমে… আবার আসবো আপনাদের মাঝে”।

তার সাথে পরিচয় হয় ফেসবুকে। এক উপজেলার মানুষ এবং ম্যাচুয়েল ফ্রেন্ড বেশি দেখে এড দেই এবং সে তা কনফার্ম করে, নিজের টাইমলাইনে যখন আমি নেইমার বা ব্রাজিল নিয়ে কোন পোস্ট করতাম তখন কমেন্টে তাকে পেতাম, কিছুদিন পর লক্ষ্য করলাম নিয়মিত আমার পোস্টে তানিম কমেন্ট করছে। তারপর মাঝেমধ্যে ইনবক্স করে পিএসজি কিংবা ব্রাজিলের খেলার খবর এবং অনলাইনে খেলা দেখার লিংক চাইতো। খেলা নিয়েই আমাদের মধ্যে বেশি আলাপ হতো। তার সবজুড়ে ব্রাজিল কিংবা নেইমার।

ওই সময় আমি নিয়মিত গ্রুপে পোস্ট করতাম খেলা নিয়ে, একদিন আমি ফুটবল ফ্যান গ্রুপে তাকে যুক্ত করলাম এবং সপ্তাহখানেক পর অবাক হলাম গ্রুপে তার এক্টিভিটি দেখে, সবার সব পোস্টের কমেন্টে থাকে পেতাম, এমনকি গ্রুপের সকল এডমিনদের ফ্রেন্ডলিস্টেও ভালোবাসার কারণে ডুকে যায়, তারপর একদিন আমাকে বললো – “ভাই, আপনার গ্রুপে একটা পোস্ট করেছি এপ্রুভ কইরেন”। আমি বললাম আচ্ছা, আর পোস্ট করলে ছবি আর ক্যাপশন মিল রেখো।

মনে মনে খুশি হলাম যে- আমার খুব কাছের এলাকার কেউ একজনও গ্রুপে এখন পোস্ট করবে মাঝে মধ্যে। কয়েকদিন পোস্ট করার পর মনে হলো সবাইকে বলে মডেরেটর পদে নিয়ে নেই- তাহলে নিয়মিত অটো সিস্টেমে পোস্ট করতে পারবে, কিন্তু পরক্ষণে মনে হলো সেদিন বলছিল পরীক্ষা সামনে তাই ফেসবুকে তেমন আসবে। না আবার এটাও বলেছিল, নেইমার আগামী ম্যাচে কয় গোল করে তা ইনবক্সে বলে দিতে।

তারপর এসএসসি পরীক্ষা এলো এবং সে পরীক্ষা দিয়ে ফ্রি হয়ে গ্রুপে আরো বেশি একটিভ হলো, গ্রুপের এডমিন সবুজ ভাইয়ের সাথে কথা বলে মডেরেটর হয়ে গেলো আর গ্রুপের চ্যাটগ্রুপে উনি তানিমকে এড করে সবাইকে বললেন -“ছেলেটা সবথেকে ছোট তাই সবাই একটু দেইখা রাইখো”

তারপর থেকে গ্রুপে নিয়মিত আর ধারাবাহিক পোস্ট করে প্রচুর ব্রাজিল ফ্যানদের ফ্রেন্ডলিস্টে ডুকে, চ্যাটগ্রুপে সবসময় সবাইকে হাজারটা প্রশ্ন, আড্ডা-ফাজলামো করে মাতিয়ে রাখতো। নেইমার ফ্যান গ্রুপে অনেক এডমিন মডেরেটর আসলো আর গেলো, কেও বলতে পারবে না যে তানিমের যাওয়া আসা নিয়ে তাকে চাপ দিতে।

সদা-সর্বদা গ্রুপের মেম্বারদের সব প্রশ্নের উত্তর দিতো, আমরাও অবাক হতাম কি করে এতো ছোট হয়েও এতো কিছু জানে? ফুটবল নিয়ে কোন প্রশ্ন করলে সেকেন্ডে উত্তর দিয়ে দিতো। এভাবেই চলছিল তার ভার্চুয়াল পথচলা…!

সেদিন রাতে যখন জীবনে শেষবারের মতো চ্যাট গ্রুপে আসে আর হাতে ব্যান্ডেজ দেওয়া একটা পিক দিয়ে বলে -“হাসপাতালে আছি, ভাল্লাগছে না কবে বাসায় যাব, এমন বোরিং টাইম কাটতে চায় না, তেমন কিছু হয় নি শরীরে অতিরিক্ত পানির কারণে ফুলে গেছে তাই কিডনীতে প্রবলেম হইছে।

সবাই খুব অবাক হয়ে নানারকম প্রশ্ন করলেও কোন রিপ্লে না দিয়ে স্বাভাবিক থাকে, তার অসুস্থতা দেখে গ্রুপ এডমিন সবুজ ভাই আমার ইনবক্সে তাড়াতাড়ি একটা পোস্ট ক্রিয়েট করে সবার কাছে দোয়া চাই এমন পোস্ট করতে, আমিও সাথেসাথেই ৭-৮মিনিটে পোস্ট রেডি করে গ্রুপে দেই…মিনিট দশেকপর চ্যাট গ্রুপে আমাকে মেনশন দেয় আর পোস্ট ডিলিট করার কথা বলে!!

তখন সবাই বলে, কেনো!! উত্তরে আমার ভাই বলে -“সবাই ভাববে বড় কিছু হয়ে গেছে, কিন্তু আমার তো কিছু হয় নি একদম, প্লিজ ভাই ডিলিট দেন কারণ পরে বলছি,হাসান ভাই ডিলিট দেও প্লিজ”! তার কথা রাখতে ডিলিট দেই,আর এটা ছিল আমার প্রতি তার শেষ রিকুয়েস্ট।

তার মৃত্যুর খবরে ব্রাজিল ফ্যানবেজে একটা শোকের স্রোত বয়ে গেছে, সবাই অনেক মিস করবে জানি। বিশেষ করে “Neymar Jr Fans Group Of Bangladesh ” গ্রুপের মেম্বার্সগন ও এডমিনরা মিস করবে, গ্রুপে আগামীতে কতশত পোস্ট হলেও তার করা পোস্ট পাওয়া যাবে না। গ্রুপ যতদিন আছে তানিমও আমাদের গ্রুপের মধ্যে স্মৃতি হয়ে থাকবে,গ্রুপে ওর জায়গা অক্ষত থাকবে সারাজীবন।

কেও আর চ্যাট গ্রুপে হুট করে এসে বলবে না, কেউ নেই?
কেও আর ফাজলামো করে বলবে না, নেইমার মাদ্রিদে আসলে আপনাদের ট্রান্সফার ফি কত জানিয়েন!!

কেও আর কখনো চ্যাটগ্রুপে মেসেজ দিয়ে কাউকে হাসাবে না।

খুব বেশি মিস করবো আমরা… ওপার থেকে ফুটবলকে ভালোবাসিস।

সবাই দোয়া করবেন আল্লাহ তায়ালা যেনো আমাদের কলিজার টুকরো ভাইকে জান্নাতুল ফেরদৌস দান করেন।

লেখক: মাহমুদুল হাসান, বিানীবাজার সরকারি কলেজের শিক্ষার্থী।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

লাউতা ইউনিয়ন জাপা'র সভাপতি ছিদ্দেক আলীর মৃত্যুতে হুইপ সেলিম ও উপজেলা জাপা'র শোক

বিয়ানীবাজারে দুইদিনব্যাপী সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ শীর্ষক কর্মশালার উদ্বোধন

আগামী বুধবার বিয়ানীবাজারে আসছেন শিক্ষামন্ত্রী

সিলেটে খালেদা জিয়ার মুক্তির দাবিতে মিছিলে পুলিশের লাঠিচার্জ ।। আটক ১

গোলাপগঞ্জে ২টি চোরাই গরুসহ প্রাইভেটকার জব্দ

পৌরসভার কিচেন মার্কেটে মাছ বিক্রির বিষয়টি বিভ্রান্তিকর! প্রচারণা মাইক জব্দ

ঘোষণাঃ