১৬ই জুলাই, ২০১৮ ইং | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

বিয়ানীবাজারে বিশিষ্টজনের নামে সড়ক ও স্থানের নামকরণ প্রক্রিয়া অব্যাহত থাকুক

https://i2.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/07/54-2.jpg?resize=720%2C390

পঞ্চখণ্ড তথা বিয়ানীবাজারের রয়েছে সুপ্রাচীন ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি। বিভিন্ন ঐতিহাসিক আন্দোলন-সংগ্রামের পটভূমি এই বিয়ানীবাজারে বংশপরম্পায় জন্ম নিয়েছেন অসংখ্য গুণীজন। শিক্ষা, শিল্প-সাহিত্য, সাংবাদিকতা, রাজনীতি, মুক্তিযুদ্ধসহ বিভিন্নক্ষেত্রে অবদানকারী এসব কৃর্তিমানদের বেশীরভাগই এখন আর বেঁচে নেই।

স্বীয়কর্মের ভেতর দিয়ে ছুটে চলা এ মানুষজন বিয়ানীবাজার তথা দেশের শ্রেষ্ঠ সন্তান হলেও প্রশ্ন ওঠে- এতদ্বঞ্চলের শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি ও আর্থ-সামাজিক উন্নয়নের অনন্য কারিগর এই মহান ব্যক্তিবর্গের প্রতি কৃতজ্ঞতা ও নতুন প্রজন্মের কাছে তাঁদেরকে স্মরণীয় করতে কতটা উদ্যোগ নিয়েছে এই জনপদ তথা এখানকার সুশীল সমাজ।

নিজভূমে উপেক্ষিত কালের এসব বিশিষ্টজনদের স্মৃতি রক্ষার্থে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন স্থানীয় সাংবাদিক ও সাংস্কৃতিকর্মীরা। এসব দাবির প্রেক্ষিতে সম্প্রতি চারখাইয়ে ‘শহীদ নাহিদ চত্বর’, মেওয়া-দুবাগে ‘বীরমুক্তি আব্দুল খালিক মায়ন চত্বর’ এবং অতি সম্প্রতি প্রমথ নাথ দাসের নামে কলেজ রোডের নামকরণ করা হয়েছে। নিঃসন্দেহে এটি প্রশংসনীয় উদ্যোগ। বিশিষ্টজনের প্রতি সম্মান জানানোর এ উদ্যোগের ধারাবাহিকতা অব্যাহত থাকার আবেদন এখন সচেতন মহলে।

প্রস্তাবিত অন্যান্য দাবি সমূহের মধ্যে-শহীদ বুদ্ধিজীবি ড. জিসি দেব (গোবিন্দ চন্দ্র দেব) এর নামে কলেজ রোড পয়েন্ট থেকে বাসু দেব বাড়ি পর্যন্ত ‘ড. জিসি দেব সড়ক’ অথবা জামানপ্লাজা সম্মুখ খাসাড়ীপাড়া মোড় পয়েন্টে ‘ড. জিসি দেব চত্বর’। শহীদ মনু মিয়ার নামে নয়াগ্রামের প্রবেশের রাস্তাটি ‘শহীদ মনু মিয়া সড়ক’, দেশের একমাত্র প্রবাসী বাউল শহীদ কমর উদ্দিনের নামে মাথিউরাবাজার পয়েন্ট থেকে মাথিউরা ঈদগাহ সড়ক, কথা সাহিত্যিক ও সাংবাদিক আকাদ্দস সিরাজুল ইসলাম এর নামে মাথিউরা বাজার (ভাটারবাজার) পয়েন্ট থেকে মিনারাই পর্যন্ত সড়কের নাম ‘আকাদ্দস সিরাজ সড়ক, বিয়ানীবাজার সরকারী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ইমদাদুর রহমানের নামে পৌরশহরের শহীদ টিলা থেকে বড়দেশ পৌরসভার শেষ সীমানা পর্যন্ত ‘ইমদাদুর সড়ক’, কমরেড অজয় ভট্টাচার্যের নামে বাসুদেব বাড়ি সংলগ্ন সড়ক থেকে মোল্লাপুর অংশে পৌরসভার শেষ সীমানা পর্যন্ত ‘অজয় ভট্টাচার্য সড়ক’, নিমতলা থেকে শহীদ টিলা পর্যন্ত শ্রী রগুনাথ শিরমণির নামে ‘রগুনাথ সড়ক’। থানা সংলগ্ন মেইন রোড থেকে উপজেলা পয়েন্ট থেকে পর্যন্ত ‘অনি পন্ডিৎ সড়ক’, কবি কৃষ্ণা প্রিয়া চৌধুরীর নামে দক্ষিণবাজার থেকে খাসাড়িপাড়া পর্যন্ত ‘কৃষ্ণা প্রিয়া সড়ক’ হাসপাতাল সংলগ্ন সড়ক থেকে বৈরাগীবাজার পয়েন্ট পর্যন্ত শহীদ জামাল উদ্দিন এর নামে ‘শহীদ জামাল সড়ক’ বিয়ানীবাজার সরকারি কলেজ ও বিয়ানীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রমথ নাথ দাসের ম্যুরাল স্থাপন, পঞ্চখণ্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়ে পবিত্র নাথ দাসের নামে ভবনের নামকরণ অথবা বিদ্যালয় চত্বরে ম্যুরাল স্থাপন। বিয়ানীবাজারের প্রথম সংসদ সদস্য আব্দুর রহিম এর নামে চারখাই-আলীনগর সড়কের নামকরণ, বঙ্গবন্ধুর সহচর এম এ আজিজের নামে উপজেলা পযেন্ট থেকে ত্রিমুখীবাজার সড়কের নামকরণ। এছাড়া মহেশ্বর ন্যায়লংকার, মুন্সী ইরফান আলী, হাজী ছইদ আলী, মৌলানা একরাম আলী, মোবারক আলী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ বিভিন্ন মনিষীদের নামে অন্যান্য সড়ক ও স্থানের নামকরণ এখন সময়ের অন্যতম দাবি।

আশা করি- সিলেট জেলা প্রশাসক, বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান ও পৌরসভা মেয়রসহ সংশ্লিষ্ট সবাই যথাযথ উদ্যোগ গ্রহণ করবেন।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারে ২ মাস পর আগামীকাল মাঠে গড়াচ্ছে আলতাফ হোসেন চৌধুরী গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট

গোলাপগঞ্জে চাচাতো ভাইয়ের খুনি আটক।। আদালতে স্বীকারোক্তি

সিলেট ওসমানী মেডিকেলে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে ইন্টার্ন চিকিৎসক আটক

বার্সেলোনা বিয়ানীবাজার সমিতি কর্তৃক আলোচনা সভা অনুষ্টিত

বৈরাগীবাজার আইডিয়াল ডিগ্রি কলেজে নবীন বরণ অনুষ্ঠিত

বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতকের মৃত্যু।। নাড়িভুরি বেরিয়ে গেছে ।। হাসপাতালে উত্তেজনা

ঘোষণাঃ