১৬ই জুলাই, ২০১৮ ইং | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

সিলেট সিটি নির্বাচন- আরিফ-কামরানের ভাগ্য ঝুলছে কেন্দ্রে

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/06/arikamran.jpg?resize=720%2C395

আরিফুল হক চৌধুরী ও বদর উদ্দিন আহমদ কামরান। একজন বর্তমান নগরপিতা, অন্যজন সাবেক। সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে আলোচনার শীর্ষেও তারা। কিন্তু এখনো নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ করা হয়নি তাদের। দলীয় মনোনয়নের ব্যাপারে উভয়েই গ্রিণ সিগন্যালের কথা বললেও এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি কারো পক্ষে।

স্থানীয়ভাবেও সমঝোতার ভিত্তিতে একক প্রার্থী নির্ধারণে ব্যর্থ হয়েছেন দু’দলের নেতারা। ফলে এখন আরিফ ও কামরানের ভাগ্য ঝুলে আছে নিজ নিজ দলের কেন্দ্রীয় সিদ্ধান্তের উপর। বিগত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী আরিফ-কামরানেই দল আবারও আস্থা রাখছে, না এবার পরিবর্তন হচ্ছে- এমন আলোচনা এখন সিলেটজুড়ে।

সিলেট পৌরসভার সর্বকনিষ্ঠ কমিশনার থেকে তিনবারের পৌর চেয়ারম্যান; পরবর্তীতে টানা দুইবারের মেয়র ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান। পৌরসভা থেকে সিটি নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে কখনোই বেগ পেতে হয়নি ‘জননেতা’ হিসেবে খ্যাতি পাওয়া এই নেতার। কিন্তু গত সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরীর কাছে পরাজিত হওয়ার পর দলের মধ্যে বাড়তে থাকে মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা।

সিটি নির্বাচনকে টার্গেট করে মাঠে নামেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ। গত তিনবছর ধরে তিনি নিজেকে সম্ভাব্য প্রার্থী ঘোষণা দিয়ে সাংগঠনিক কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন পাড়া-মহল্লায় গণসংযোগ চালিয়ে আসছেন। এছাড়া তিনবারের কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদও নিজেকে মেয়র প্রার্থী হিসেবে ঘোষণা দিয়ে প্রচারণা চালিয়ে আসছেন।

তফশিল ঘোষণা পর মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক কাউন্সিলর ফয়জুল আনোয়ার আলোয়ারও নগরীতে ব্যানার ফেস্টুন লাগিয়ে নিজের প্রার্থীতার কথা জানান দেন। এ অবস্থায় গত সোমবার মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভা ডেকে একক প্রার্থী নির্ধারণের চেষ্টা করা হয়। কিন্তু দলীয় মনোনয়ন প্রত্যাশী কোন প্রার্থীই ছাড় না দেয়ায় একক প্রার্থী নির্ধারণ করা সম্ভব হয়নি। সভায় মনোনয়ন প্রত্যাশী পাঁচ নেতার নাম কেন্দ্রে পাঠানোর সিদ্ধান্ত গৃহিত হয়। এখন চলছে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বিক্রী। কেন্দ্রীয় কার্যালয়ে আগামীকাল বৃহস্পতিবার (২১ জুন) পর্যন্ত দলীয় মনোনয়ন জমা দেওয়া যাবে। আগামী ২২ জুন কেন্দ্র থেকে দলীয় প্রার্থীর নাম ঘোষণার কথা রয়েছে।

দলীয় প্রার্থী নির্বাচনের ব্যাপারে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করার জন্য দলের একটি নির্দিষ্ট বোর্ড রয়েছে। সেই বোর্ড মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার নেবে। এরপর প্রার্থী চূড়ান্ত করা হবে।

এদিকে, কামরানের মতো স্বস্তিতে নেই বর্তমান মেয়র বিএনপির মনোনয়ন প্রত্যাশী আরিফুল হক চৌধুরী। দলের শীর্ষ নেতাদের সিগন্যাল আরিফের পক্ষে থাকলেও স্থানীয় নেতারা বেকে বসেছেন আরিফের ব্যাপারে। পরিবর্তনের স্লোগান নিয়ে দলীয় মনোনয়ন প্রত্যাশী হিসেবে প্রচারণা চালিয়ে যাচ্ছেন মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম ও সহ সভাপতি রেজাউল হাসান কয়েস লোদী।

স্থানীয় পর্যায়ে একক প্রার্থী নির্ধারণ সম্ভব না হওয়ায় বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীকেও অপেক্ষা করতে হচ্ছে কেন্দ্রের সিদ্ধান্তের। তবে দলীয় একটি সূত্র জানিয়েছে আজকালের মধ্যে বিএনপি পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সিসিক নির্বাচনে মেয়র প্রার্থীর নাম ঘোষণা হতে পারে। মনোনয়ন বিক্রী শুরু করেছে বিএনপিও। বুধবার ঢাকায় মনোনয়ন কিনেছেন সিলেটের তিন নেতা। তবে, শেষ পর্যন্ত আরিফেই আস্থা রেখে অন্যদের তার পক্ষে কাজ করার নির্দেশনা আসতে পারে কেন্দ্র থেকে।

এ ব্যাপারে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন বলেন, দু’একদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে মেয়র প্রার্থীর নাম ঘোষণা করা হবে। এর আগে মনোনয়ন প্রত্যাশী সকলের সাক্ষাতকার নেয়া হবে। দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষে অন্য সবাই একাট্টা হয়ে কাজ করতে হবে।

এদিকে, দেশের বৃহৎ দুই রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে তৃণমূলের মতামতকে গুরুত্ব দেবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন সুশাসনের জন্য নাগরিক-সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী। তিনি বলেন, তৃণমূলের সাথে সুসম্পর্ক থাকা প্রার্থী নির্বাচিত হলে মানুষের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটার সম্ভাবনাই বেশি থাকে।

সূত্র- সিলেটভিউ২৪ডটনেট।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজারে ২ মাস পর আগামীকাল মাঠে গড়াচ্ছে আলতাফ হোসেন চৌধুরী গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট

গোলাপগঞ্জে চাচাতো ভাইয়ের খুনি আটক।। আদালতে স্বীকারোক্তি

সিলেট ওসমানী মেডিকেলে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে ইন্টার্ন চিকিৎসক আটক

বার্সেলোনা বিয়ানীবাজার সমিতি কর্তৃক আলোচনা সভা অনুষ্টিত

বৈরাগীবাজার আইডিয়াল ডিগ্রি কলেজে নবীন বরণ অনুষ্ঠিত

বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতকের মৃত্যু।। নাড়িভুরি বেরিয়ে গেছে ।। হাসপাতালে উত্তেজনা

ঘোষণাঃ