১৬ই আগস্ট, ২০১৮ ইং | ২রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

বিশ্বকাপে ফিক্সিং! ‘ঘুষ’ নিতে গিয়ে ধরা পড়লেন রেফারি

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/06/773C0A7D-A985-465D-AA5F-E6BB3744FD76.jpeg?resize=792%2C464

রাশিয়া বিশ্বকাপ নিয়ে উন্মাদনার শেষ নেই। মাঠের তর্ক-বিতর্ক ছড়িয়ে পড়েছে বাইরেও। ফুটবলপ্রেমীরা অপেক্ষায় আছেন তারকা খেলোয়াড়দের চমক দেখতে। এরই মাঝে বিশ্বকাপের ঠিক আগে সামনে এলো ফিক্সিংয়ের অন্ধকার দিক। এক আন্তর্জাতিক প্রচারমাধ্যমের স্টিং অপারেশনে ঘুষ নিতে গিয়ে ধরা পড়লেন বিশ্বকাপের জন্য তালিকাভুক্ত রেফারি। শুধু রেফারিই নন, আফ্রিকান ফুটবলের কয়েকজন পদস্থ কর্মকর্তাকেও দেখা গেল ঘুষ নিতে।

বিশ্বকাপের আগেই আফ্রিকান ফুটবল ফেডারেশনের কয়েক জন পদস্থ কর্তা এবং নামী রেফারিদের মধ্যে একটি স্টিং অপারেশন আয়োজন করে এক বিখ্যাত সংবাদমাধ্যম। সেখানেই ধরা পড়ে বিশ্ব ফুটবলের অন্ধকার দিক।

নামী রেফারিদের মধ্যে রয়েছেন কেনিয়ার আদেন র‌্যাঞ্জে মারোয়া। রাশিয়ার আসন্ন বিশ্বকাপে বেশ কিছু ম্যাচ পরিচালনা করার দায়িত্বে রাখা হয়েছিল তাকে। আফ্রিকান ফুটবল সংস্থার পক্ষ থেকে তার নাম সুপারিশ করা হয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছ থেকে। তবে এমন কীর্তি ফাঁস হওয়ার পরেই প্রশ্ন উঠে যায়, তিনি কি নিরপেক্ষতা বজায় রেখে রেফারিং করাতে পারবেন? তবে আগেভাগেই অবশ্য ফিফার রেফারির প্যানেল থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

মারোয়ার পাশাপাশি নাম জড়িয়েছে ফিফা কাউন্সিলের সদস্য কেশি ন্যান্টাকির। যিনি আবার ঘানা ফুটবল সংস্থার সভাপতি। আফ্রিকার পাশাপাশি ফিফাতেও বেশ প্রভাব সম্পন্ন তিনি। ফলে এখন থেকেই প্রশ্ন উঠে গেছে বিশ্বকাপের স্বচ্ছতা নিয়ে। এর আগে দুর্নীতির অভিযোগের জন্য সরে দাঁড়াতে হয়েছিল তৎকালীন ফিফা সভাপতি শেপ ব্লাটারকে। ঘানার ফেডারেশন আপাতত ভেঙে দেওয়া হয়েছে।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজার জনতা ব্যাংকে গ্রাহক হয়রানি ও অশোভন আচরনের অভিযোগ

খলিল চৌধুরী আদর্শ বিদ্যানিকেতনের প্রয়াত শিক্ষক মোফাখখারুল হক শিশির স্মরণে দোয়া মাহফিল

বিয়ানীবাজার উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক জামাল হোসেনের মোটর সাইকেল চুরি

কানাইঘাটে জমি নিয়ে দু'পক্ষের সংঘর্ষে নিহত ১

৫০ বছর পূর্ণ করলো বিয়ানীবাজার সরকারি কলেজ

কলেজ রোডের নাম পরিবর্তন ও সড়কের পাশে বর্জ্য- যুক্তরাজ্যে মাথিউরা ইউনিয়নবাসীর প্রতিবাদ-নিন্দা

ঘোষণাঃ