২৫শে জুন, ২০১৮ ইং | ১১ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

সিলেটে পাসপোর্টের জন্য হাহাকার

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/05/passport.jpg?resize=720%2C395

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার রেনি দেব প্রায় আড়াই মাস আগে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর জন্য আবেদন করেছিলেন। সাধারণ পাসপোর্ট এক মাসের মধ্যে পাওয়ার কথা। অথচ আড়াই মাসেও পাসপোর্ট পাননি রেনি দেব। শুধু এই একজনই নয়, পাসপোর্টের জন্য সিলেটের কয়েক শ’ মানুষ এখন হাহাকার করছেন।

সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিস সূত্র জানায়, মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বইয়ের সংকট থাকায় আবেদনকারীদের যথাসময়ে পাসপোর্ট সরবরাহ করা সম্ভব হচ্ছে না। এ সমস্যা শুধু সিলেটেই নয়, সারাদেশেই বিরাজ করছে।

সূত্র জানায়, বর্তমানে দেশে পর্যাপ্ত পরিমাণ পাসপোর্ট বই নেই। পাসপোর্ট বইয়ের সংকট থাকায় গত প্রায় মাস তিনেক ধরে সিলেটে ভোগান্তি পোহাচ্ছেন আবেদনকারীরা। আবেদন করে নির্ধারিত সময় পেরিয়ে গেলেও হাতে আসছে না কাক্সিক্ষত পাসপোর্টটি।

নির্ধারিত সময়ে পাসপোর্ট না পাওয়ায় অনেকের বিদেশযাত্রাও বাধাগ্রস্থ হচ্ছে। এদের কেউ কেউ কাজের জন্য বিদেশগামী, কেউ আবার উচ্চশিক্ষার্থে বিদেশগামী। অনেকেই চিকিৎসার জন্য বিদেশ যেতে পাসপোর্ট তৈরীর আবেদন করে দীর্ঘ অপেক্ষায় পড়েছেন।

সিলেটের বিশ^নাথের নিজাম উদ্দিন বলেন, ‘আমার ভাইকে বিদেশ পাঠাতে তার পাসপোর্টের আবেদন করেছিলাম। কিন্তু নির্ধারিত সময়ের মাসখানেক পরেও পাসপোর্ট পাইনি।’

পাসপোর্ট আবেদনকারীরা বলছেন, সাধারণ পাসপোর্ট পেতে যেখানে সর্বোচ্চ এক মাস সময় লাগার কথা, সেখানে দুই-আড়াই মাসেও মিলছে না। আর জরুরী (আর্জেন্ট) পাসপোর্ট এক সপ্তাহের মধ্যে পাওয়া কথা থাকলেও সেটিতে তিন-চার সপ্তাহ লেগে যাচ্ছে।

আবেদনকারী কয়েকজন জানান, ডেলিভারির নির্ধারিত তারিখে তারা পাসপোর্ট অফিসে গিয়েও তা হাতে পাননি। অফিস থেকে পাসপোর্ট পেতে দেরি হবে বলে জানানো হয়েছে।

পাসপোর্ট অফিসের একটি সূত্র জানিয়েছে, পাসপোর্ট বই সংকট কাটানোর উদ্যোগ নেয়া হয়েছে। জরুরীভিত্তিতে ইংল্যান্ড থেকে পঞ্চাশ লাখ পাসপোর্ট বই ছাপিয়ে আনা হচ্ছে। তন্মধ্যে দশ লাখ বই ইতিমধ্যেই বাংলাদেশের পথে রয়েছে। এসব বই পৌঁছানোর পর চলমান সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে।

সিলেট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক এ কে এম মাজহারুল ইসলাম বলছেন, ‘পাসপোর্ট আবেদন পাওয়ার পর প্রক্রিয়া সম্পন্ন করে সাত-আট দিনের মধ্যে ঢাকায় পাঠিয়ে দেয়া হয়। ঢাকা থেকে পাসপোর্ট বই এলে আমরা তা আবেদনকারীর হাতে পৌঁছে দেই। ঢাকা থেকে বই আসতে দেরি হলে সিলেট অফিসে কিছু করার থাকে না।’

তবে পাসপোর্ট আসতে ‘কিছুটা দেরি’ হচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি।

লেখা ও সূত্র-সিলেটভিউ২৪.নেট।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বিয়ানীবাজার সরকারি কলেজে ২৭ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

বিয়ানীবাজার থেকে নিখোঁজ যুবককে পাওয়া গেছে ।। পরিবারের কৃতজ্ঞতা

ভারত-পাকিস্তান ম্যাচ ফিক্সিং : বড় শাস্তির মুখে পাকিস্তানি তারকা!

লিবিয়া থেকে ইটালি- নৌকার ঘটনায় ৭১ টিভির প্রতিবেদন- নিহত ৩৫ বাংলাদেশী (ভিডিওসহ)

বিয়ানীবাজার পৌরসভা থেকে নিখোঁজ মানসিক রোগী যুবকের সন্ধান চায় পরিবার

দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-জার্মানি!

ঘোষণাঃ