১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

মাথিউরা বহুমূখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষা সফর ।। কচি পাতার টিয়া রঙে হারিয়ে যায় শিক্ষার্থীরা

https://i2.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/04/28.jpg?resize=720%2C395

টিয়া রঙে ছেয়ে যাওয়া টিলার ভাঁজে ভাঁজে নুতনকে বরণ করার আমেজ। দখিনের স্নিগ্ধ হাওয়া যেকারো মন হারিয়ে যাবে প্রকৃতির নির্মল রঙে। এযেন তারুণ্যকে কাছে পাওয়ার তাড়নায় সেজেছে সবুজ প্রকৃতি। প্রকৃতির এরূপ-রঙ এবং ভরা যৌবন শিক্ষা সফরে যাওয়া শিক্ষার্থীদের অনেকেরই কাছে নতুন। তাদের বাসগুলো টিলার বাঁকে বাঁকে হারিয়ে গিয়ে আবার উঁকি দিচ্ছে সবুজ কচি পাতার রঙের ভেতর। হাত ছোঁয়া দুরত্বকে শিক্ষার্থীদের কাছে কয়েক মাইলের দুরত্ব হয়ে দাড়িয়েছে চলমান বাসের কাঁচ। শিক্ষার্থীরা চাইছে বাসের জানালা বেঁধ করে কচি চা পাতার সানিধ্য পেতে। এযেন পরম আরাধ্যের ক্ষণ, এ যেন ভাললাগার একটি বিরল মুহূর্ত।

শনিবার সকাল ৮.৩০ মিনিটে বিদ্যালয়ের প্রাঙ্গন থেকে চারটি বাস, দু’টি মাইক্রোবাস ও দু’টি কারের বহর নিয়ে মৌলভীবাজারে জেলার রাজ নগরে অবস্থিত মাথিউরা চা-বাগানে পৌছায় দুপুর ১২টার দিকে। বাসটি থামতেই শিক্ষার্থীরা ছুটে যায় টিয়া রঙে রঙিন চা বাগানের ভেতর। কচি পাতার সবুজ রঙের ভেতর কিছুক্ষণ হারিয়ে যায় বহুমখী উচ্চ বিদ্যালয়ের একেকজন শিক্ষার্থী।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ফাঁকে স্মারক সম্মানা প্রদান

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য, মাথিউরা বিশিষ্টজন, বিদ্যালয়ের শুভাকাঙ্খি প্রবাসী কমিউনিটি নেত্রীবৃন্দসহ প্রায় ২শত শিক্ষার্থী এ শিক্ষা সফর ও আনন্দযজ্ঞে অংশগ্রহণ করেন। দুপুর ১২টায় মাথিউরা চা-বাগানের ফিসারী বাংলোয় গাড়ি বহর পৌঁছালে চা বাগানে চেয়ারম্যান, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীণ রাজনীতিবিদ আলহাজ্ব সামছুদ্দীন খান ও বাগানের পরিচালক, শিক্ষানুরাগী, সমাজসেবী আলহাজ্ব মোসলেহ উদ্দিন খান আন্তরিকভাবে সবাইকে বরণ করেন। শিক্ষার্থীরা হুইহোল্লায় মেতে উঠে। রাবার গাছ থেকে কিভাবে রাবার প্রক্রিয়াজাত করা হয়, গরুর বর্জ্য থেকে গ্যাস উৎপন্নসহ চা প্রক্রিয়াজাতের অনেক কিছু শিক্ষার্থীদের বুঝান বিভিন্ন সেক্টরের দায়িত্বশীলরা।

শিক্ষা সফরে ১২ নম্বর লেকে শিক্ষার্থীদের নৌকা ভ্রমন

বাগানের ১২ নম্বরের বিশাল লেকে নৌকা ভ্রমন, গোসল, সাঁতারে ক্লান্তি দূর করেন বহরের অনেকেই। মাথিউরা চা বাগানকর্তৃপক্ষের আয়োজনে সাহেব বাংলো প্রাঙ্গনে মধ্যাহ্নভোজন করা হয়। মনোরম পরিবেশে শিক্ষার্থীরা অনেক আনন্দ করে মধ্যাহ্নভোজনে অংশ নেয়।

মাথিউরা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের পক্ষ থেকে মাথিউরা চা বাগানের চেয়ারম্যান সামছুদ্দীন খানকে স্মারক সম্মাননা প্রদান

বিকালের স্নিগ্ধতায় সাহেব বাংলোয় সাংস্কৃতিক অনুষ্ঠানটি শিক্ষার্থীরা উপভোগ করেন। এ অনুষ্ঠানের শেষভাগে মাথিউরা বহুমূখী উচ্চ বিদ্যালয় ও মাথিউরা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের ১৯৭৬-৮১ বর্ষের প্রাক্তন শিক্ষার্থীরা মাথিউরা চা বাগানের চেয়ারম্যান প্রবীণ রাজনীতিক যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রাক্তন সভাপতি সামছুদ্দীন খানকে পৃথকভাবে স্মারক সম্মাননা প্রদান করেন। এ সময় তাজ খান-তয়মুন নেছা কল্যাণ ট্রাস্ট এর পক্ষ থেকে মাথিউরার শিক্ষানুরাগী, সমাজসেবক ও প্রবাসী কমিউনিটির ১৪জন নেতৃবৃন্দকে নিজ নিজ অবস্থান থেকে সমাজকে আলোকিত করায় স্মারক সম্মাননা প্রদান করেন। নানা আয়োজনে শিক্ষা সফলকে বর্ণিল করে তোলায় মাথিউরা চা বাগানের পরিচালক, সমাজসেবী ও শিক্ষানুরাগী মোসলেহ উদ্দিন খানকে ধন্যবাদ জানান শিক্ষা সফরের অংশ নেয়া শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

বিকালে চা বাগানের সাহেব বাংলো প্রাঙ্গনে মনোরম পরিবেশে শিক্ষার্থীদের মাধ্যহ্নভোজ

এ সময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা খলিলুর রহমান মাসুক, মো. গিয়াস উদ্দিন, মাথিউরা বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সভাপতি হাজী নজমুল ইসলাম, এ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হাজী আব্দুর রহমান, হাজী আব্দুর রব কছির আলী, হাজী আবুল কাহের ফজলু ও নাসিমা বেগম, রাজনীতিক আব্দুল ফাত্তাহ বকশী, মাথিউরা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের ১৯৭৬-৮১ বর্ষের প্রাক্তন শিক্ষার্থী হোসেন আহমদ ও দুদু মিয়া, মাওলানা মুজিবুর রহমান, যুক্তরাজ্য প্রবাসী কয়ছ আহমদ, শহীদ পরিবারের সন্তান আলমগীর হোসেন রুনু, সমাজসেবী হেলাল উদ্দিন ও ইসলামইল আলী প্রমুখ।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

নির্বাচনী প্রচারণায় সুইজারল্যান্ড আ.লীগ

বিয়ানীবাজার নিউজ২৪’র বার্তা সম্পাদক-যুগান্তর প্রতিনিধি অসুস্থ স্বপনের শয্যা পাশে সাংবাদিক নেতৃবৃন্দ

গোলাপগঞ্জে নৌকার সমর্থনে শিক্ষার্থী সংলাপ

'আমার নেতাকর্মীদের ধরে নিয়ে যাচ্ছে পুলিশ'- সংবাদ সম্মেলনে বিএনপি-ঐক্যফ্রন্টের প্রার্থী

সিলেটে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে ম্যাচ।। মঙ্গলবার রাত থেকে মিলবে টিকেট

বিয়ানীবাজার ক্রিকেট লীগ- ঈগলস ক্লাব খাসাড়ীপাড়াকে হারালো ঘুঙ্গাদিয়া স্পোর্টিং ক্লাব

ঘোষণাঃ