১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বিয়ানীবাজারে যুবক শাকিলের মৃত্যু- ট্রেনিং কার বাঁচাতে ট্রাক চাপা দেয় সিএনজি

https://i0.wp.com/beanibazarnews24.com/wp-content/uploads/2018/01/4444444444444.png?resize=720%2C400

বিয়ানীবাজারে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে চালক প্রশিক্ষণ সেন্টার। এসব প্রশিক্ষণ (ট্রেনিং) সেন্টারের লক্করঝক্কর ট্রেনিং কার চলাচল করছে প্রধান ও আঞ্চলিক সড়কে। ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। সর্বশেষ গত ৩ জানুয়ারি বিয়ানীবাজার-বারইগ্রাম সড়কের নাগেশ্বর এলাকায় ট্রেনিং কার বাঁচাতে গিয়ে বিপরীত দিক থেকে একটি ট্রাক চাপা দেয় অটোরিক্সা (সিএনজি)কে। এতে অটোরিক্সার যাত্রী শাকিল ঘটনাস্থলে মারা যান। অপর দুই যাত্রী ও চালক গুরুতর আহত হন।

জানা যায়, পৌরশহর কেন্দ্রীক গড়ে উঠা এসব ট্রেনিং সেন্টারের ট্রোনিং কার প্রতিদিন গড়ে ১৫ টি রাস্তায় বের হয়। পৌরশহরের গন্ডি পেরিয়ে প্রশিক্ষণ কার সেন্টার রয়েছে উপজেলার বারইগ্রাম, দুবাগ ও চারখাইয়ে। এসব সেন্টারের নিয়োগপ্রাপ্ত প্রশিক্ষক ভোরে কিংবা রাতে একজন বা একাধিক প্রশিক্ষনার্থিকে নিয়ে রাস্তায় নেমে পড়েন। এসব প্রশিক্ষণ কারের অধিকাংশে কোন সাইনবোর্ড থাকে না। ফলে সড়কে চলাচল কারী গাড়িগুলোর সাথে প্রতিনিয়ত ছোট বড় সংঘর্ষ হয়ে থাকে। কেউ কেউ ব্যক্তিগতভাবে চালক প্রশিক্ষণ দেয়ার তথ্য রয়েছে।

উপজেলার সড়কগুলোতে অবাধে অবৈধ ড্রাইভিং প্রশিক্ষণ চললেও তা আমলে নিচ্ছে না সংশ্লিষ্ট প্রশাসন। ফিটনেসবিহীন গাড়ি দিয়ে প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছে অনেক চালক । লক্কর ঝক্কর একটা গাড়ি নিয়ে রাস্তায় ট্রেনিং দিলেই ভাল অর্থও উপার্জন হয়। এই ভেবে অনেক অধক্ষ লাইসেন্স বিহীন চালক এখন প্রশিক্ষক।

বিয়ানীবাজারে একটি প্রশিক্ষণ কার পৌরশহরের ব্যস্ততম প্রধান রাস্তায় পার্ক করে রাখা

গত ৩ জানুয়ারি বুধবার সড়ক দুর্ঘটনায় নিহত শালিক বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের শ্রীধরপুর এলাকার কুটু মিয়ার পুত্র। সে গত শনিবার ফ্রান্স পাড়ি দেয়ার কথা ছিল। বিপরীত দিক আসা ট্রাক শাকিলদের বহরকারি সিএনজিকে চাপা দিলে ঘটনাস্থলে শাকিলের মৃত্যু হয়। এ সময় সিএনজিতে থাকা অপর যাত্রিদের মধ্যে আহত হন বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের এক মহিলা যাত্রি। নাম প্রকাশে অনিচ্ছুক ওই যাত্রির ভাই বলেন, সকাল সাড়ে ১০ টার দিকে এই দূর্ঘটনা ঘটে। তার বড় বোন, নিহত শাকিল এবং আরেক হুজুর গাড়িতে ছিলেন। মুল্লাপুর নাগেশ্বর এলাকার মসজিদের পাশের মোড়ে আসতেই একটি ট্রেনিং কার ট্রাক ওভারটেক করে দ্রুত চলে যায়। এ সময় এই ট্রেনিং কার বাঁচাতে ট্রাকটি ডান দিকে গিয়ে সিএনজিকে চাপা দেয়। তিনি বলেন, এ ঘটনা আকস্মিকতায় আমার বোন অজ্ঞান হয়ে যায় এবং সিলেট যাওয়ার পর তার জ্ঞান ফিরে । এ প্রতিবেদন তাদের নাম প্রকাশ না করার শর্ত দেন আহত মহিলার ভাই। যার কারণে তার পরিচয় গোপন করা হলো।

বিয়ানীবাজার থানার (ওসি) শাহজালাল মুন্সী বলেন, সব বিষয়ে প্রশিক্ষণে ব্যবস্থা থাকা জরুরী। তবে সেটার আইনগত ভিত্তি থাকতে হবে। প্রশিক্ষক ও প্রশিক্ষণ সেন্টারের অনুমোদন থাকা বাধ্যতামুলক। আমরা এ নিয়ে খোঁজখবর নিচ্ছি। তিনি বলেন, প্রশিক্ষণ সেন্টারের কারগুলো কোন অবস্থায় প্রধান সড়ক ও ব্যস্ততম সড়কের পরিচালনা করার নিয়ম নেই। এ ব্যত্তয় হচ্ছে কি না সেটা খোঁজ নিয়ে দেখা হবে।

A+ A-
Print Friendly, PDF & Email

সর্বশেষ সংবাদ

বড়লেখা উপজেলা কমপ্লেক্সের সম্প্রসারিত ভবন উদ্বোধন

বিয়ানীবাজারে দখলকৃত গোপাট উদ্ধার

বিয়ানীবাজারে শারদ উৎসব- আজ উদযাপন হচ্ছে মহাসপ্তমী

বিয়ানীবাজারে যুব জমিয়তের বৃক্ষরোপন কর্মসূচী পালিত

গোলাপগঞ্জে স্ত্রীর মামলায় স্বামী গ্রেপ্তার ।। থানায় খাবার নিয়ে এলেন

মহাষষ্ঠী পূজার মাধ্যমে বিয়ানীবাজারে শারদ উৎসবের শুরু

ঘোষণাঃ