বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএলের) ষষ্ঠ আসরে গ্রেড ‘বি’ ক্যাটাগরিতে মোহাম্মদ আশরাফুলকে দলে ভিড়িয়েছে চিটাগাং ভাইকিংস। ২০১৩ সালে এই বিপিএলেই ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত থাকায় সব ধরণের ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

অবশেষে এ বছরের ১৩ই আগস্ট শেষ হয়েছে তাঁর নিষেধাজ্ঞার মেয়াদ। আর নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়ার পর এই প্রথম কোন ফ্র্যাঞ্চাইজি লীগে অংশ গ্রহণ করতে যাচ্ছেন তিনি। এর আগে আফগানিস্তান প্রিমিয়ার লীগের (এপিএল) নিলামে থাকলেও শেষ পর্যন্ত কোন দল পাননি এক সময়কার বাংলাদেশ দলের তারকা এই ব্যাটসম্যান।

সেই আক্ষেপ আসন্ন বিপিএল দিয়েই ঘুচতে যাচ্ছে ৩৪ বছর বয়সী আশরাফুলের। নিষেধাজ্ঞা থেকে ফিরে জাতীয় দলে ফেরার পথ হিসেবে এবারের বিপিএলকে লক্ষ্য বানিয়েছিলেন তিনি। ক্রিকফ্রেঞ্জিকে দেয়া এক সাক্ষাৎকারে সাবেক এই অধিনায়ক নিজেই জানিয়েছিলেন এমনটা। এবার সেই সুযোগও পেয়ে গেলেন সৌভাগ্যক্রমে।

এর আগে বিপিএলের দুটি আসরে খেলেছিলেন আশরাফুল। দু’বারই খেলেছেন তখনকার ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে। দুই আসরে মোট ২৪ ইনিংসে ব্যাট হাতে তাঁর সংগ্রহ ২৯.৩৩ গড়ে ৬৬১ রান। যেখানে তাঁর স্ট্রাইকরেট একশ’এর উপরে।

উল্লেখ্য, ২০১৩ সালে বিপিএলে দ্বিতীয় আসরে ফিক্সিংয়ে জড়ানোর অভিযোগ ওঠে আশরাফুলের বিরুদ্ধে। সেই অভিযোগে ২০১৪ সালের জুনে বিপিএল দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনাল তাকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করে।

একইসঙ্গে জরিমানা করা হয় ১০ লাখ টাকা। বিসিবির ডিসিপ্লিনারি প্যানেল একই বছরের সেপ্টেম্বরে নিষেধাজ্ঞার পরিমাণ কমিয়ে পাঁচ বছর করে। তবে শেষ ‍দুই বছর ঘরোয়া ক্রিকেটে খেলার সুযোগ দেয়া হয় তাঁকে।